আগামী ২৯ ফেব্রুয়ারি পালিত হবে বিশ্ব শব্দ করে পড়া দিবস

হাওর বার্তা ডেস্কঃ আগামী ২৯ ফেব্রুয়ারি ‘বিশ্ব শব্দ করে পড়া দিবস’ বা ওয়ার্ল্ড রিড অ্যালাউড ডে পালন করতে যাচ্ছে “রিড অ্যালাউড বিডি”। বিশ্বব্যাপী ১ ফেব্রুয়ারি পালিত হয় দিবসটি। কিন্তু ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের কারণে দিবসটি তারিখ পিছিয়ে (২৯ ফেব্রুয়ারি) শনিবার পালন করবে তারা।
দিবসটি উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে র‌্যালি ও সেমিনারের আয়োজন করা হয়েছে। শিশু শিক্ষার্থীদের নিয়ে বর্ণাঢ্য র‌্যালি ও সেমিনারে শব্দ করে পড়ার উপকারিতা নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আখতারুজ্জামানসহ অনেক গণমাণ্য শিক্ষানুরাগী, ব্যক্তিবর্গ উপস্থিত থাকার সদয় সম্মতি জ্ঞাপন করেছেন।
এই ব্যাপারে রিড অ্যালাউড বিডির রূপকার ও দিবসটি পালনের উদ্যোক্তা রূপক সিংহ বলেন, দিবসটি আমরা যথাযথ মর্যাদায় পালনের চেষ্টা করবো। এর আগে গত বছরেও আমরা সকলের সহযোগিতায় খুব সুন্দরভাবে দিবসটি পালন করেছি। এবারও তার ব্যতিক্রম হবে না আশা করছি। এখনও আমাদের সন্তানদের শব্দ করে পড়ার ব্যাপরে কোনো সচেতনতা তৈরি হচ্ছে না। আমার প্রায় দীর্ঘদিন যাবৎ এই বিষয়টি নিয়ে করছি। অনেক অভিভাবক সচেতন হয়েছেন। আবার অনেকে হননি। তাই অভিভাবকদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য আরো কর্মসূচি প্রণয়ন করতে হবে।
তিনি বলেন, রিড অ্যালাউড বা শব্দ করে পড়ার প্রচলন আমাদের সময়ে থাকলেও এখন আর নেই বললেই চলে। যার কারণে আমাদের শিক্ষার্থীরা হৃদয়াঙ্গম করে পড়া থেকে ক্রমন্বয়ে দূরে সরে যাচ্ছে। তাই আমি আবারও সবার মধ্যে ‘শব্দ করে পড়ি, নিজেকে আবিষ্কার করি’ স্লোগানের মাধ্যমে শব্দ করে পড়ার বার্তাটি পৌঁছে দিতে কাজ করে যাচ্ছি। এজন্য সকল অভিভাবককে স্বতস্ফূর্ত ভাবে এগিয়ে আসতে হবে। বার্তাটি সকলের মাঝে ভালোভাবে পৌঁছে দিতে পারলে আগামী প্রজন্ম শিক্ষার মাপকাঠিকে সমুন্নত রাখতে পারবে। আরো পারবে মেধা ও মনন বিকশিত করতে এবং নিজের মধ্যে আগামীর বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখতে।
তিনি আরো বলেন, আমরা যখন ছোট ছিলাম তখন জোরে জোরে না পড়লে রীতিমতো শিক্ষক, বাবা-মা তিরষ্কার করতেন! কিন্তু এখনকার ছেলেমেয়েদের সেভাবে শব্দ করে পড়ার জন্য অভিভাবকদের পক্ষ থেকে খুব একটা উৎসাহ দেওয়া হয়না। যার কারণে শিক্ষার্থীরা নিজেদেরকে উপস্থাপন করার মধ্যে বিষন্নতায় ভোগে। তাদের মধ্যে অনাবিল আনন্দ এবং উচ্ছ্বাস নেই বললেই চলে। অনেক জানা জিনিসও সুন্দর ভাবে উপস্থাপন করে মানুষের মন জয় করতে পারে না। এ যেন নিজের মধ্যেই নিজেকে লুকিয়ে রাখার প্রবণতা!
র‌্যালি ও সেমিনার সর্বস্তরের মানুষের জন্য উন্মুক্ত থাকবে। যেকেউ অংশ নিতে পারবেন। অংশ নিতে নিচের দেওয়া লিঙ্কে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে আপনার অংশগ্রহণ নিশ্চিত করুন।
রেজিস্ট্রেশন লিঙ্ক:
https://docs.google.com/forms/d/e/1FAIpQLSeYq1Fx0YMaZTxHJGXnp-ZcI-AznDtKmo4mUe47gk-JHSsqyg/viewform
আরো জানতে ভিজিট করুন: www.readaloudbd.com
উল্লেখ্য, ‘শব্দ করে পড়ি, নিজেকে আবিস্কার করি” স্লোগানে শব্দ করে পড়ার ব্যাপারে নিজ উদ্যোগে দীর্ঘদিন যাবৎ কাজ করে যাচ্ছেন রিড অ্যালাউড বিডির রূপকার রূপক সিংহ। এই নিয়ে তারা দ্বিতীয়বারের মতো বাংলাদেশে দিবসটি পালন করতে যাচ্ছে। ২০১৯ সালের ১ ফেব্রুয়ারি প্রথমবারের মতো দিবসটি সফলভাবে পালন করেছিল তারা এবং তাতে ব্যাপক সাড়া পড়েছিল।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর