অবশেষে ব্যাটিংয়ে স্বস্তির রেখা

হাওর বার্তা ডেস্কঃ গত মার্চে নিউজিল্যান্ডের হ্যামিল্টন থেকে শুরু। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ব্যাটিংয়ের সমার্থক হয়ে গিয়েছিল ‘দুঃস্বপ্ন’ শব্দটি। টানা ১০ ইনিংসে বাংলাদেশের ব্যাটিংয়ের হাল ছিল নাজুক। যেখানে দলগত সর্বোচ্চ ছিল ২৩৩ রান। ৩৫২ দিন পর ব্যাটিংয়ে স্বস্তির দেখা মিলল। গতকাল ৭১ ওভার ব্যাটিং করেই আগের দুর্বিসহ ১০ ইনিংসকে পেছনে ফেলেছে বাংলাদেশ।

হাফ সেঞ্চুরি করেছেন অধিনায়ক মুমিনুল হক ও নাজমুল হোসেন শান্ত। কয়েকটি বড়ো জুটি হয়েছে। সবমিলিয়ে হুড়মুড়িয়ে ভেঙে পড়ার ছবি থেকে বের হয়ে এসেছে বাংলাদেশের ব্যাটিং লাইন। গতকাল মিরপুর স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৩ উইকেটে ২৪০ রান তুলে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে স্বাগতিকরা। সফরকারীদের সংগ্রহ থেকে ২৫ রান দূরে আছে বাংলাদেশ। মুমিনুল ৭৯ ও মুশফিকুর রহিম ৩২ রানে অপরাজিত আছেন। জিম্বাবুয়ের প্রথম ইনিংস শেষ হয়েছিল ২৬৫ রানে। আজ তৃতীয় দিনে বড়ো লিড নেওয়ার আশায় ব্যাটিংয়ে নামবে বাংলাদেশ।

গতকাল লাঞ্চের আগে ব্যাটিংয়ে নেমে দৃষ্টিনন্দন স্ট্রেইট ড্রাইভে শুরু করেছিলেন সাইফ হাসান। কিন্তু ইনিংসের চতুর্থ ওভারেই ৮ রান করে ফিরেন তিনি। ১৮ রানে ১ উইকেট হারানোর ধাক্কাটা কাটিয়ে উঠে বাংলাদেশ তামিম ও শান্তর ব্যাটিংয়ে। তাদের ৭৮ রানের জুটি ভাঙেন তিরিপানো। উইকেটের পেছনে ক্যাচ দেওয়া তামিম ৪১ রান করেন। ততৃীয় উইকেটে অধিনায়ক মুমিনুলের সঙ্গে ৭৬ রানের জুটি গড়েন শান্ত। ১০৮ বলে ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি তুলে নেন তিনি। সেঞ্চুরির পথে হাঁটতে থাকা শান্ত চা বিরতির পর সুমার বলে আউট হন। তিনি ১৩৯ বলে ৭টি চারে ৭১ রান করেন।

দিনের বাকি সময়ে আর বিপদ হতে দেননি দুই অভিজ্ঞ ব্যাটসম্যান মুমিনুল ও মুশফিক। ৬৮ রানের জুটি গড়ে অবিচ্ছিন্ন ছিলেন তারা। ১৪তম হাফ সেঞ্চুরি পূর্ণ করেন মুমিনুল। সাত ইনিংস পর টেস্টে হাফ সেঞ্চুরি পেলেন এই বাঁহাতি। জিম্বাবুয়ের তিরিপানো, নাউচি ও সুমা একটি করে উইকেট নেন।

এর আগে গতকাল দিনের শুরুতে ১ ঘণ্টা ২০ মিনিট ব্যাট করে শেষ ৪ উইকেটে ৩৭ রান যোগ করতে সমর্থ হয় জিম্বাবুয়ে। চাকাভা একাই ২১ রান তোলেন। দিনের শুরুতে দুর্দান্ত বোলিং করা রাহী ফেরান তিরিপানো (৮) ও এনলোভুকে (০)। পরে তাইজুল ২ উইকেট নেন। চাকাভাকে নাঈমের ক্যাচ বানিয়ে জিম্বাবুয়ের ইনিংস শেষ করে দেন তাইজুল। চাকাভা ৩০, নাউচি ৬ রানে অপরাজিত ছিলেন। বাংলাদেশের পক্ষে রাহী, নাঈম ৪টি করে, তাইজুল ২টি উইকেট নেন।

ম্যাচের পূর্ণ নিয়ন্ত্রণ পেতে প্রথম ইনিংসটা বড়ো করতে হবে বাংলাদেশকে। আজ তৃতীয় দিনে মুমিনুল-মুশফিকের দায়িত্বশীলতা অব্যাহত থাকলে কাঙ্ক্ষিত কর্তৃত্ব ধরা দিবে স্বাগতিকদের হাতে। যা জিম্বাবুয়েকে চাপে ফেলার মিশনেও পূর্ণতা এনে দিবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর