বেলজিয়ামে যথাযোগ্য মর্যাদায় মাতৃভাষা দিবস পালিত

 

হাওর বার্তা ডেস্কঃ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বেলজিয়ামে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে দূতাবাস কার্যালয়ে অনুষ্ঠানের শুরুতে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ করেন রাষ্ট্রদূত শাহাদাত হোসেন।

এরপর রাজনৈতিক, সামাজিক ও প্রবাসী সংগঠন পুষ্পাঞ্জলি অর্পণ করে ভাষাশহীদদের শ্রদ্ধা নিবেদন করেন। জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে নীরবতা পালন এবং দেশ-জাতির সমৃদ্ধি ও শান্তি কামনা করে বিশেষ দোয়া করা হয়।

অনুষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ওপর আলোচনা করে বক্তারা বলেন, ‘মাতৃভাষা প্রতিষ্ঠার জন্য সংগ্রাম ও জীবন দেয়ার ইতিহাস একমাত্র বাঙালি জাতির আছে। এই ভাষা সংগ্রামের অর্জনেই লুকিয়ে ছিল বাংলাদেশের স্বাধীনতা যা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালি অর্জন করে। আমরা ভাগ্যবান যে মুজিববর্ষ পেয়েছি।’

belgium-1অনুষ্ঠানে বেলজিয়াম আওয়ামী লীগের পক্ষ থেকে বক্তব্য রাখেন সভাপতি শহীদুল হক, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতন, উপদেষ্টা ড. ফারুক মির্জা, যুগ্ম সম্পাদক আবুল কালাম আজাদ চৌধুরী, প্রচার সম্পাদক আখতারুজ্জামান, বেলজিয়াম যুবলীগের সাধারণ সম্পাদক আরিফ উদ্দীন, কাউন্সিলর মোতাহার হোসেন চৌধুরী, কাউন্সিলর শায়লা শারমীন, মিসেস মির্জা প্রমুখ।

কবিতা আবৃত্তি করেন- কার্যকরী সংসদ সদস্যা আনার চৌধুরী। সভায় উপস্থিত ছিলেন- বেলজিয়াম আওয়ামী লীগ সহসভাপতি মোশাররফ হোসেন বাবু, সহসভাপতি মনির হোসেন, যুগ্ম সম্পাদক দাউদ খান সোহেল, মহিলা সম্পাদিকা রাবেয়া জামান, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ইমরান আলী, শ্রম সম্পাদক ইস্রাফিল হক, কার্যকরী সংসদ সদস্যা দিলরুবা বেগম মিলি, সদস্যা জামিলাতুন্নেসা, সদস্য সাবেরা হাছান, আয়েশা, এনট্রপ আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক শাহীন মাহমূদ, সদস্য স্বপন প্রমুখ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর