ফের বিতর্কিত মন্তব্য যোগীর মরতে এলে কীভাবে বাঁচবে

হাওর বার্তা ডেস্কঃ সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী বিক্ষোভ নিয়ে ফের বিতর্কিত মন্তব্য করেছেন ভারতের উত্তরপ্রদেশের কট্টর হিন্দুত্ববাদী মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

কথায় কাজ না হলে গুলি চলবে, দিল্লি বিধানসভা নির্বাচনের আগে শাহিনবাগের উদ্দেশে এমনই ‘জ্বালাময়ী’ ভাষণ দিয়েছিলেন তিনি। তার রেশ না কাটতেই এবার বিধানসভায় দাঁড়িয়ে বিতর্কিত মন্তব্য করেন যোগী। খবর আনন্দবাজার পত্রিকার।

সিএএ বিরোধী বিক্ষোভে উত্তরপ্রদেশ পুলিশের বিরুদ্ধে নির্বিচারে গুলি চালানোর অভিযোগ শুরু থেকেই। সে অভিযোগের সাফাই গেয়ে বুধবার যোগী বললেন, ‘যদি কেউ মরার জন্যই আসে তাহলে সে বাঁচবে কী করে?’ নাগরিকত্ব আইন বিরোধী আন্দোলনে পুলিশের গুলিতে শুধু উত্তরপ্রদেশেই ২০ জনের মৃত্যু হয়েছে।

এ ‘হত্যাকাণ্ডের’ পক্ষে যুক্তি দিয়ে যোগী জানান, ‘বিক্ষোভকারীদের কেউই পুলিশের গুলিতে মরেনি। যে ক’জন মারা গিয়েছেন তারা দাঙ্গাবাজদের গুলিতেই মারা গিয়েছেন। কেউ যদি রাস্তায় নামে মানুষকে গুলি করবে বলে, তাহলে হয় সে মরবে না হয় পুলিশ মরবে।’

সংসদে কেন্দ্রীয় সরকার বিতর্কিত সিএএ পাশ করারি পর ডিসেম্বরের মধ্যভাগে বিক্ষোভ ছড়িয়ে পড়ে উত্তরপ্রদেশে। পুলিশের গুলিতেই ২০ জন আন্দোলনকারীদের মৃত্যু হয়েছে বলে সেইসময় অভিযোগ ওঠে। বিভিন্ন ভিডিও ফুটেজেও এর নানান প্রমাণ পাওয়া যায়। এমনকি মিছিলে গুলি চালানোর কথা সংবাদমাধ্যমে স্বীকার করেন বিজনৌরের পুলিশ সুপার সঞ্জীব ত্যাগীও।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর