,

11

গবেষণা: টুথপেস্ট ব্যবহারে বাড়ছে হাড়ের ক্ষয়

হাওর বার্তা ডেস্কঃ দাঁত পরিষ্কারের জন্য সব থেকে বেশি ব্যবহৃত পণ্য হচ্ছে তুথপেস্ট। শুধু দাঁতের যত্নেই নয়, অনেকেই রূপ চর্চাতেও ব্যবহার করেন টুথপেস্ট। যার ফলাফলও ভালো হয়। তবে গবেষকরা বলছেন, এই টুথপেস্টের কারণে হাড় ক্ষয়ের মতো সমস্যা হতে পারে।

গবেষকদের দাবি, টুথপেস্টে থাকা এক ধরনের রাসায়নিক পদার্থ থেকে হতে পারে এই হাড়ের ক্ষয়। প্রতিদিন এর ব্যবহারে বাড়তে পারে এই সমস্যা। বয়সজনিত কারণেই প্রধানত হাড় ক্ষয়ের সমস্যা দেখা যায়। এছাড়া বিভিন্ন কারণে হতে পারে এই সমস্যা।

ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজ এর প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে যে, টুথপেস্টে এক ধরনের রাসায়নিক থাকার কারণে হাড়ের ক্ষয় হয়। টুথপেস্টে ট্রাইক্লোসানের সঙ্গে অস্টিওপরোসিসের সরাসরি যোগাযোগ রয়েছে। যা নারীদের শরীরে খনিজের ঘনত্ব কমিয়ে দেয়।

১ হাজার ৮৪৮ জন নারীর ব্যবহৃত সাবান, হ্যান্ড স্যানিটাইজার, টুথপেস্ট এবং মাউথওয়াশের মধ্যে এই ট্রাইক্লোসান পাওয়া গেছে। তাই এসব জিনিস ব্যবহারের সময় সতর্ক থাকতে বলেছেন গবেষকরা।

বিশেষ করে নারীদের মধ্যে হাড় ক্ষয়ের বিষয়টি বেশি দেখা যায়। অনেকের অল্প বয়স থেকে শুরু করে ৩০ বছর পর হতে পারে এই সমস্যা। এই হাড় ক্ষয় ভবিষ্যতে বাতের ব্যথায় পরিণত হয়। সময় যত যাবে, এই ব্যথা তত বাড়তে থাকবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর