,

12

আজ শপথ নিচ্ছেন কেজরিওয়াল

হাওর বার্তা ডেস্কঃ তৃতীয় বারের মত দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন আম আদমি পার্টির অরবিন্দ কেজরিওয়াল। আজ রোববার রাজধানীর রামলীলা ময়দানে শপথ গ্রহণ করবেন তিনি। এতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপি সংসদদের আমন্ত্রণ জানানো হয়েছে।

তবে উত্তর প্রদেশের বারানসিতে একাধিক প্রকল্পের উদ্বোধন করতে যাবেন ভারতের প্রধানমন্ত্রী। ফলে কেজরিওয়ালের শপথগ্রহণে মোদির উপস্থিত থাকা নিয়ে তৈরি হয়েছে সংশয়।

ভারতের শীর্ষ গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, এবারের বিধানসভা নির্বাচনে জয়ী ৮ বিজেপি বিধায়ককেও শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছেন কেজরিওয়াল। তবে বিজেপি বিরোধী কোনও দলের কোনও নেতার নাম অতিথি তালিকায় নেই বলে জানা গিয়েছে। এমনকি নেই অন্য রাজ্যের কোনও মুখ্যমন্ত্রীর নামও। তার জায়গায় রাজধানীর বিভিন্ন স্কুল থেকে কমপক্ষে ৫০ জন শিক্ষক-শিক্ষিকা, চিকিৎসক, পরীক্ষায় শীর্ষ স্থানাধিকারী শিক্ষার্থী, অটো চালক, এবং সাফাইকর্মীদের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে।

অনুষ্ঠানের জন্য কড়া সতর্ক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। প্রায় ৩ হাজার নিরাপত্তা কর্মী এদিন মাঠে থাকবেন বলে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে। থাকছে সিসিটিভি ক্যামেরা ও ড্রোন।

২০১৫ সালে ১৪ ফেব্রুয়ারি শপথ নিয়েছিলেন অরবিন্দ কেজরিওয়াল। রামলীলা ময়দানেই হয়েছিল সেই অনুষ্ঠান। তার আগে ২০১৩ সালে তার প্রথম শপথগ্রহণ অনুষ্ঠানও হয়েছিল এ ময়দানেই।

সম্প্রতি বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দিল্লিতে ক্ষমতায় ফিরেছেন কেজরিওয়াল। দিল্লিতে ৭০টি আসনের মধ্যে ৬২-তেই জয়ী হয়েছে তার আম আদমি পার্টি (আপ)। মণীশ সিসৌদিয়া, সত্যেন্দ্র জৈন, গোপাল রাই, কৈলাস গহলৌত, ইমরান হুসেন, রাজেন্দ্র গৌতমের মতো নেতারা এবারেও কেজরিওয়াল সরকারে গুরুত্বপূর্ণ দায়িত্ব হাতে পাবেন বলে দলীয় সূত্রে জানা গেছে। সেইসঙ্গে অতিশী মারলেনা এবং রাঘব চাড্ডারাও মন্ত্রীসভায় গুরুত্বপূর্ণ পদ পেতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

তবে এ নিয়ে আপের তরফে এখনও পর্যন্ত আনুষ্ঠানিক ঘোষণা হয়নি যদিও, তবে শনিবার রাতেই সম্ভাব্য মন্ত্রীদের নিয়ে বিশেষ নৈশভোজের আয়োজন করেন কেজরিওয়াল।

সেখানে আগামি পাঁচ বছর কোন পথে আগাবে দিল্লি, কি কি কাজ করা হবে, প্রথম তিন মাসে কোন ক্ষেত্রগুলিকে প্রাধান্য দেওয়া হবে তা নিয়ে বিশদ আলোচনা হয় বলে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর