,

Hilsa tehari
Hilsa tehari

সরিষার তেলে ইলিশ তেহারি

হাওর বার্তা ডেস্কঃ নাগরিক জীবনে পহেলা ফাল্গুন উদযাপন এবং একই সঙ্গে চলছে ভালোবাসা দিবস। নানা কুসংস্কারকে পেছনে ফেলে, বিভেদ ভুলে, নতুন কিছুর প্রত্যয়ে সামনে এগিয়ে যাওয়ার বার্তা নিয়ে বসন্তের রঙে ভালোবাসা উপস্থিত। আজকের এই দিনে যেকোনো সময়ে সবাইকে নিয়ে একসঙ্গে খেতে পারেন মজাদার ইলিশ মাছের তেহারি। পুষ্টি এবং স্বাদে অতুলনীয়। জেনে নিন সরিষার তেলে ইলিশ তেহারি রান্নার অসাধারণ রেসিপি।

উপকরণ
ইলিশ মাছ: ১০-১২ পিস
পোলাও চাল: ১ কেজি
পেঁয়াজ কুচি: ১ কাপ
টমেটো সস: আধা কাপ
সরিষার তেল: ১ কাপ
তেজপাতা: ২টি
দারুচিনি: দুই টুকর
এলাচ: ৪-৫টি
জয়ফল: ১টা
জয়ত্রী: ২টা
লবণ: পরিমাণমতো।
এছাড়া লাগবে:  আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, জিরা বাটা আধ চা-চামচ,  পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ,  পেঁয়াজ বেরেস্তা বাটা ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ও ধনেপাতা বাটা ১ চা-চামচ, শুকনো মরিচ বাটা ১ চা-চামচ, সাদা গোলমরিচ ১ চা-চামচ ও সরিষা বাটা ২ চা-চামচ।

প্রণালি
প্রথমে চুলায় শুকনো তাওয়া আঁচে বসান। গরম মশলার সব উপকরণ একসঙ্গে তাওয়ায় দিন। ৫ মিনিট নেড়েচেড়ে ভেজে গুঁড়া করে নিন। সব বাটা মশলা একটু পানি দিয়ে একসাথে একটা পাত্রে ভালো করে মেশান। পোলাও চাল ধুয়ে পানি ঝরাতে দিন। ২ লিটার পানি চুলায় গরম হতে দিন। হাঁড়ি চুলায় বসান, গরম হলে আধা কাপ সরিষা তেল দিন। এবার বাটা মশলার মিশ্রণ তেলে দিন ও নাড়তে থাকুন। টমেটো সস ও পরিমাণমতো লবণ দিন। সুগন্ধ বেরোলে মাছ বিছিয়ে দিন; কষিয়ে নিন। এবার পরিমাণমতো গরম পানি দিয়ে ১০ মিনিট সেদ্ধ করুন। মাছ  সিদ্ধ হওয়ার পর যখন তেল বের হবে এবং সামান্য ঝোল থাকবে, তখন চুলা বন্ধ করে দিন। এবার পোলাও রান্নার পালা। অন্য একটি বড় হাঁড়িতে বাকি আধা কাপ সরিষা তেল দিন। তেল গরম হলে আস্ত এলাচ, দারুচিনি, তেজপাতা ছেড়ে দিন। অল্প ভেজে  পেঁয়াজ কুচি দিন।  পেঁয়াজ নরম হলে চাল ছেড়ে দিন। ১৫ মিনিট নেড়েচেড়ে ভাজুন। এবার ওই চালে গরম ২ লিটার পানি দিন। ১ চা-চামচ লবণ দিয়ে হাঁড়ি ঢেকে দিন। চাল ফুটে পানি যখন প্রায় শুকিয়ে আসবে, তখন চুলা বন্ধ করে দিন। একটি পুরু তলার বড় হাঁড়িতে প্রথমে অর্ধেক পোলাও বিছিয়ে দিন। এবার মাছগুলো সাবধানে তুলে পোলাওয়ের ওপর বিছিয়ে দিন, যেন ভেঙে না যায়। কাঁচা মরিচ বিছিয়ে দিয়ে গরম মশলার গুঁড়া ছড়িয়ে দিন। বাকি পোলাও বিছিয়ে দিয়ে উপরে  পেঁয়াজ বেরেস্তা ছড়িয়ে দিন। এবার ২ চামচ সরিষা তেল উপরে ছিটিয়ে দিন। এবার চুলার ওপর তাওয়া রেখে তাওয়ার ওপর হাঁড়ি রেখে চুলা জ্বেলে দিন। হাঁড়ির মুখ ঢাকনা দিয়ে লাগিয়ে নিন। চাইলে নরম করে মাখা আটা ঢাকনার কিনারে লাগিয়ে সিলড করে দিতে পারেন। এভাবে অল্প আঁচে রাখুন ২০ মিনিট। একেই বলে দম দেয়া। ব্যস, হয়ে গেল মজাদার ইলিশ তেহারি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর