আজ পাক-ভারত সেমিফাইনাল

হাওর বার্তা ডেস্কঃ যুব ওয়ানডে বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আজ মুখোমুখি হচ্ছে বিশ্ব ক্রিকেটের দুই চিরপ্রতিন্দ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। ছোটদের বিশ্বকাপে সপ্তমবারের মত ফাইনালে খেলার লক্ষ্য ভারতের। আর ষষ্ঠবারের মত শিরোপার লড়াইয়ে শামিল হতে চায় পাকিস্তান। পচেফস্ট্রুমে আজ মঙ্গলবার দুপুর ২টায় শুরু হবে ম্যাচটি।

গত বিশ্বকাপে ফাইনাল খেলেছিলো ভারত। অস্ট্রেলিয়াকে হারিয়ে শিরোপা জিতেছিলো তারা। সেটি ছিলো ভারতের চতুর্থ বিশ্বকাপ জয়। পাকিস্তান বিশ্বকাপ জিতেছে দু’বার। ২০০৪ ও ২০০৬ সালে। এরপর দু’বার ফাইনালে উঠলেও শিরোপা বঞ্চিত থাকতে হয় তাদের। সবশেষ ২০১৪ সালে ফাইনাল খেলেছিল তারা।

শিরোপা ধরে রাখার মিশন নিয়ে এবারের আসরে খেলতে নামে ভারত। গ্রুপ পর্বে নিউজিল্যান্ড-শ্রীলংকা ও নেপালকে হারিয়ে কোয়ার্টারফাইনালে উঠে দেশটি। ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে খেলতে নেমে শেষ আট-এ ভারত প্রতিপক্ষ হিসেবে পায় অস্ট্রেলিয়াকে। সেখানেও নিজেদের দাপট অব্যাহত রাখে প্রিয়ম গার্গরা। ৭৪ রানে অস্ট্রেলিয়াকে হারিয়ে দেয় তারা।

অপরদিকে, ‘সি’ গ্রুপের রানার্স-আপ হতে হয় পাকিস্তান। অবশ্য গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশের সাথে পয়েন্ট সমানই ছিলো দলটির। কিন্তু রান রেটের হিসেবে পিছিয়ে গ্রুপ রানার্স-আপ হয়ে কোয়ার্টারফাইনাল খেলতে হয় এজাজ শিষ্যদের। সেখানে আফগানিস্তানকে পাত্তাই দেয়নি তার দল। ওই ম্যাচে ৬ উইকেটে জয় তুলে নেয় পাকিস্তান। শেষ আটের ম্যাচ জিতে সেমিফাইনালে প্রতিপক্ষ হিসেবে ভারতকে পায় তারা।

চিরপ্রতিন্দ্বন্দিকে পেয়েও ভড়কে যায়নি পাকিস্তান। ভারতের ম্যাচকে সাধারণ ম্যাচের মতই মনে করছে তারা। আফগানদের বিপক্ষে ম্যাচ শেষে এমনটাই বলেছিলেন পাকিস্তানের কোচ ইজাজ আহমেদ।

তবে সেমিফাইনালের আগে ভারতের বিপক্ষে ম্যাচকে বেশ গুরুত্বই দিচ্ছেন তিনি। বলেন, ‘ম্যাচটি আমাদের কাছে ফাইনালের মত। আমি আমার দলকে বলেছি চাপকে দূর করে স্বাভাবিক খেলাটা খেলতে। ভারতের তুলনায় আমাদের দল বেশি ভারসাম্যপূর্ণ। বোলিং লাইন-আপ অনেক বেশি বৈচিত্র্যপূর্ণ। তাই আমাদের লক্ষ্য শুরুতেই ভারতের টপ-অর্ডারের ব্যাটসম্যানদের আউট করা।’

আর ভারতের অধিনায়ক প্রিয়ম গার্গ বলেন, ‘পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি আমাদের সবচেয়ে বড় পরীক্ষা। তাদের বিপক্ষে ম্যাচ মানেই বাড়তি উত্তেজনা ও চাপ। এবারের আসরে এটিই আমাদের সবচেয়ে বড় পরীক্ষা। তবে আমরা জয়ের জন্যই মাঠে নামবো।’

সূত্রঃ বাসস

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর