,

21

ওয়াশিংটন ডিসি বইমেলার সূচনা অনুষ্ঠান

হাওর বার্তা ডেস্কঃ যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে তৃতীয়বারের মতো শুরু হতে যাচ্ছে বাংলা বইয়ের বর্ণাঢ্য মেলা। ‘বিশ্বজুড়ে বাংলা বই’ স্লোগানে ডিসি বইমেলা শীর্ষক এই বই উৎসবটি অনুষ্ঠিত হবে আগামী জুনে। এ উপলক্ষে রোববার (২ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় আর্লিংটনের কেন্দ্রীয় লাইব্রেরিতে ব্যতিক্রমী এক সূচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ডিসি বইমেলার আয়োজক সংগঠন ‘আমরা বাঙালি ফাউন্ডেশনের’ সাধারণ সম্পাদক দেওয়ান আরশাদ আলী বিজয় ও সহ-সভাপতি দস্তগীর জাহাঙ্গীরের উপস্থাপনায় তিন ঘণ্টাব্যাপী অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল গত বইমেলায় তরুণ প্রজন্মের স্বেচ্ছাসেবকদের সার্টিফিকেট প্রদান। এ পর্যায়ে সার্টিফিকেট গ্রহণ করেন অর্ণব বড়ুয়া, অনামিত্রা বড়ুয়া, ধ্রুব বড়ুয়া, তাহিয়াত আমান ফাইজা, নেজা খন্দকার, জারিন তাসনিম, তানভিন নাহিদ জয়, জান্নাতুল নুরি অর্পা, মানাল আমিন তালুকদার, আদৃতা জাহাঙ্গীর, অহনা, ফারজান ও মুহিত।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন- ডিসি বইমেলা-২০২০ এর প্রধান সমন্বয়ক আতিয়া মাহজাবিন নীতু, ঢাকা থেকে ডিসি বইমেলা-২০১৯ এর প্রধান সমন্বয়কারী কবি সামিনা আমিন, বিশিষ্ট সমাজসেবী মজহারুল হক, ড. নজরুল ইসলাম, ড. সোয়েব চৌধুরী, ড. মাহতাব আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি রায়হান এলাহি, বেস্টের সভাপতি ফয়সাল কাদের ও বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব আলাউদ্দিন আহমেদ।

 

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল কবিতা পাঠ। এতে অংশ নেন নুপুর চৌধুরী, অ্যাডভোকেট অমর ইসলাম, ফাতেমা সিদ্দিক, অদিতি সাদিয়া রহমান। এরপর বইমেলার আয়োজক সংগঠনের পরিচালকদের অনুষ্ঠানে পরিচয় করিয়ে দেয়া হয়। তারা হলেন- ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি ও নির্বাহী পরিচালক জীবক বড়ুয়া, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও সহ-সভাপতি দস্তগীর জাহাঙ্গীর, সাধারণ সম্পাদক দেওয়ান আরশাদ আলী বিজয়, যুগ্ম সাধারণ সম্পাদক মো. আমান উল্লাহ, কোষাধ্যক্ষ মোস্তাফিজুর রহমান, অনুষ্ঠান পরিচলাক মো. আলতাফ হোসেন, তারেকুর রহমান জনি, রতন নীড়, নীলুফার চৌধুরী ও দিনার মনি।

অনুষ্ঠানের শেষ পর্বে সঙ্গীত পরিবেশনায় অংশ নেন কামাল মোস্তফা, তসলিম হাসান, বিসিসিডিআই বাংলা স্কুলের গানের শিক্ষক নাসের চৌধুরী, ডরথী বোস, ফয়সাল কাদের ও দিনার মনি। গিটারে ছিলেন ডেভিড রানা এবং তবলায় ছিলেন ড. পল গোমেজ।

ব্যতিক্রমধর্মী এই অনুষ্ঠান বিপুলসংখ্যক মানুষ উপভোগ করেন। প্রাণবন্ত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বিসিসিডিআই বাংলা স্কুলের সাবেক সাধারণ সম্পাদক শিমুল মৌ, বর্ণমালা শিক্ষাঙ্গনের সভাপতি নাজনীন আক্তার, পরিচালক সেলিম আক্তার, ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামেলির (ডিএমভি) প্রধান আকতার হোসেন, বাংলাদেশ আমেরিকান কালচালার অর্গানাইনেজশন অব ডিসির (বাকোডিসি) সভাপতি মজনু মিয়া, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ দিলশাদ চৌধুরী ছুটি, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসির (বাগডিসি) সহ-সভাপতি নুরুল আমিন, বন্ধন অ্যাসোসিয়েশন অব ওয়াশিংটন ডিসির সভাপতি মো. জামাল হোসেন, সাধারণ সম্পাদক মামুন খান, সাংগঠনিক সম্পাদক মীর রফিকুল ইসলাম, নার্গিস পারভিন, ভিডিওগ্রাফার বৈশাখী ডালাস, ডিসি বইমেলার গতবারের অফিসিয়াল ফটোগ্রাফার দেওয়ান বিপ্লব ও শফিক রাশেদ এবং ওয়াশিংটনের আরও অনেক স্বনামধন্য ব্যক্তিবর্গ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর