কক্সবাজারে আন্তর্জাতিক ক্বেরাত সম্মেলনে বিশ্ব ক্বারীর কণ্ঠে ধ্বনিত হলো কুরআনের সুর

হাওর বার্তা ডেস্কঃ কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়ে গেলা চতুর্থ আন্তর্জাতিক ক্বেরাত সম্মেলন। এতে বাংলাদেশসহ অংশগ্রহণ করেছিলেন
৬ টি দেশের ক্বারীরা । যাদের পবিত্র জবানের তেলাওয়াত শুনে যেন মনে হচ্ছিল- দেড় হাজার বছর আগের সেই কুরআন এখনই নাজিল হচ্ছে। হেরাগুহায় ধ্যানমগ্ন বিশ্বনবীর কাছে অবতীর্ণ ওহির বাণী যেন নতুনভাবে কানে বেজে ওঠছিল।

ক্বারীদের কি মধুর কণ্ঠ, কি হৃদয়ছোয়া সুর! বিশ্বনবীর কাছে নাজিল হওয়া সেই পবিত্র কুরআনের ছন্দমাখা সুরে উদ্বেলিত হয় শ্রোতারা। আবেগমাখা কুরআনের বাণী আকর্ষণ করেছে জাতি ধর্ম বর্ণ সব শ্রেনীর মানুষকে। অর্থ বুঝুক আর নাই বুঝুক – বিকল্পহীন কুরআনের সুর হৃদয় কেড়েছে মু’মিনদের।

ক্বেরাত সম্মেলনের নির্ধারিত স্থান কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ ময়দান হলেও কুরআন প্রেমিকদের স্রোত ছড়িয়ে যায় আশপাশের সড়কগুলোতেও। মা-বোনদের জন্য বীর শ্রেষ্ট রুহুল আমিন স্টেডিয়ামের ভেতরে স্থাপন করা হয় এলইডি প্রজেক্টর। অমুসলিমদের জন্যে রাখা হয় বিশেষ ব্যবস্থা।

রবিবার (২ ফেব্রুয়ারী) আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা)- এর আয়োজনে ৪র্থ আন্তর্জাতিক ক্বেরাত সম্মেলনে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন বাংলাদেশ, ইরান, মিসর, মরক্কো, থাইল্যান্ড ও তুরস্কের খ্যাতনামা কারীগণ।

কুরআনের কাঙ্খিত এই আসর মাগরিবের পর থেকে শুরু হলেও রাত ৮ টার পর থেকে মঞ্চে আসেন আন্তর্জাতিক ক্বারীগণ। তিলাওয়াতের সুরের মূর্ছনা ছড়িয়ে আকাশ বাতাস প্রকম্পিত করে তুলেন -আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত বাংলাদেশের ক্বারী শাইখ আহমাদ বিন ইউসুফ আল-আযহারী।

ক্রমান্বয়ে তিলাওয়াত করেন -ইরানের ক্বারী কারীম মানসূরী, মিসরের শাইখ আদিল আল-বায, মরক্কোর শাইখ আহমাদ আল-খালদী, থাইল্যান্ডের ক্বারী মুয়ায মুস্তফা, তুরস্কের ক্বারী হুসাইন তুরকান। এতে সভাপতিত্ব করেন কক্সবাজার কেন্দ্রীয় জামে মসজিদের খতীব আল্লামা অধ্যক্ষ মাহমুদুল হক।

৪র্থ আন্তর্জাতিক ক্বেরাত সম্মেলনের মিডিয়া পার্টনার হিসেবে পুরো অনুষ্ঠানের শুরু থেকে শেষ পর্যন্ত সংবাদ কাভার করে কক্সবাজার নিউজ ডটকম (সিবিএন)। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন আয়োজক সংস্থার সদস্য সচিব কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের সিনিয়র আইনজীবী মোহাম্মদ নেজামুল হক।

এতে সংস্থার সভাপতি মাওলানা নজরুল ইসলাম, কক্সবাজার ট্যুরস এন্ড ট্রাভেলস এর স্বত্ত্বাধিকারী আলহাজ্ব হাফেজ তোফায়েল উদ্দিন চৌধুরীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

ক্বেরাত সম্মেলনের নিরাপত্তায় স্থানীয় প্রশাসনের পাশাপাশি আয়োজকদের নিজস্ব নিরাপত্তকর্মীরা নিয়োজিত ছিল। কক্স ইসলামিক মিডিয়া, দ্যা কক্সবাজার ম্যাসেজও মিডিয়া পার্টনার ছিল।
পৃষ্ঠপোষকতা ও সার্বিক সহযোগিতায় ছিল -কক্সবাজার হজ কাফেলা, কক্সবাজার ট্যুরস এন্ড ট্রাভেলস, কক্সবাজার অনুবাদ কেন্দ্র ও আল হারামাইন বিজনেস ফোরাম।

হামদ ও নাত সন্ধ্যায় জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিল্পী, সুরকার ও গীতিকার ওবায়দুল্লাহ, জনপ্রিয় কণ্ঠশিল্পী ও মিডিয়া ব্যক্তিত্ব মুনাইম বিল্লাহ এবং শিশু শিল্পী জাহিদুল্লাহ জামীর ইসলামিক গান শ্রোতাদের বেশ আনন্দ দেয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর