হল কর্তৃপক্ষ খুবিতে শিক্ষার্থী নির্যাতন, অভিযুক্তের সিট বাতিল

হাওর বার্তা ডেস্কঃ খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) শিক্ষার্থী নির্যাতনের অভিযোগে এক অভিযুক্ত শিক্ষার্থীর সিট বাতিল করেছে হল কর্তৃপক্ষ। অভিযুক্ত অন্য চার শিক্ষার্থীকে কারণ দর্শনের নোটিশ দেয়া হয়েছে। ভুক্তভোগী ও অভিযুক্তরা সবাই খুবির ইংরেজি ডিসিপ্লিনের শিক্ষার্থী।

এদিকে গত ২৭ জানুয়ারি দিবাগত রাতে খুবির জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ২০৭ নম্বর কক্ষে দ্বিতীয় বর্ষের পাঁচ শিক্ষার্থীকে ডেকে নিয়ে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করে একই ডিসিপ্লিনের সিনিয়র ব্যাচের শিক্ষার্থীরা। পরে ২৮ জানুয়ারি ভুক্তভোগী শিক্ষার্থীরা সংশ্লিষ্ট ডিসিপ্লিন-প্রধান বরাবর লিখিত অভিযোগ করেন। ডিসিপ্লিনে অভিযোগ দেওয়ার পরপরই হল কমিটিকে নির্যাতনের বিষয়টি জানানো হয়।

হল কর্তৃপক্ষ জানায়, মশিউর রহমান রাজার নেতৃত্বে ও তার চার সহযোগীর উপস্থিতিতে ইংরেজি ডিসিপ্লিনের দ্বিতীয় বর্ষের পাঁচ ছাত্রকে কক্ষে ডেকে এনে সারারাত নির্যাতন করা হয়। ঘটনা তদন্তের জন্য হলের দায়িত্বে থাকা সব শিক্ষকের উপস্থিতিতে অভিযোগকারী ও অভিযুক্ত শিক্ষার্থীদের সাথে আলাদাভাবে কথা বলা হয়। এ সময় অভিযুক্ত চতুর্থ বর্ষের শিক্ষার্থী মশিউর রহমান রাজা নির্যাতন করার কথা স্বীকার করেন। ঘটনাটি সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় প্রভোস্ট ও সহকারী প্রভোস্টবৃন্দের সভার সিদ্ধান্ত মোতাবেক মশিউর রহমান রাজার ১১৭ নম্বর কক্ষের বরাদ্দকৃত সিটটি বাতিল করা হয়েছে। সোমবার বিকাল ৪টার মধ্যে তাকে হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়। এ ছাড়া অন্য চার অভিযুক্তে তিন কার্যদিবসের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট প্রফেসর ড. শামীম আখতার বলেন, অভিযুক্তদের কারণ দর্শানোর নোটিশের জবাব পেলে তাদের ব্যাপারে হলের তদন্ত কমিটি কাজ শুরু করবে। এরপরে হল এবং সংশ্লিষ্ট ডিসিপ্লিনের তদন্ত প্রতিবেদন ছাত্রবিষয়ক পরিচালকের মাধ্যমে শৃঙ্খলা কমিটিতে পাঠানো হবে। এরপর ওই কমিটি যেকোনো সিদ্ধান্ত নিতে পারে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর