স্বাস্থ্যঝুঁকি বায়ুদূষণে

হাওর বার্তা ডেস্কঃ সম্প্রতি রাজধানীসহ দেশের বিভিন্ন প্রান্তে বায়ুদূষণ এক আলোচিত বিষয়। দিন দিন এই সমস্যা প্রকট হয়ে পড়ছে কোনো পদক্ষেপ না নেওয়ার অভাবে। এয়ার কোয়ালিটি ইনডেক্সে বায়ুমানের স্কেল অনুযায়ী ঢাকার বাতাসকে ‘ভেরি আনহেলদি’ বলে অভিহিত করা হচ্ছে। যা অত্যন্ত উদ্বেগ ও উত্কণ্ঠার বিষয়।

সাধারণত বায়ুদূষণ বলতে বোঝায় বাতাসের সঙ্গে বিভিন্ন ক্ষতিকর পদার্থের কণার অধিক অনুপাতে মিশ্রণ। এয়ার কোয়ালিটি ইনডেক্সে ৫০ এর কম থাকা মানে হলো বাতাসের মান ভালো। কিন্তু গত কয়েক সপ্তাহ যাবত্ ঢাকার বাতাসের একিউআই ১৭৫ থেকে ২৫০ এর মধ্যে অবস্থান করছে। মানবসৃষ্ট বিভিন্ন উত্স থেকে তৈরি হচ্ছে এই দূষিত বাতাস।

আর শীত মৌসুমে বাতাসে আর্দ্রতা কম থাকায় এই সমস্যা ভয়াবহ আকার ধারণ করেছে। বিশেষজ্ঞদের মতে এই খারাপ মানের বাতাস সৃষ্টি করছে নানান স্বাস্থ্যঝুঁকি। বিশেষ করে শিশু, বয়স্ক ব্যক্তিদের অবস্থা খুবই খারাপ।

দূষিত বায়ু শ্বাসপ্রশ্বাসের মাধ্যমে গ্রহণের ফলে বিভিন্ন অসুখ যেমন : অ্যালার্জি, হাঁপানি, নিউমোনিয়া, শ্বাসতন্ত্রের প্রদাহ, হূদেরাগ ইত্যাদি রোগে আক্রান্ত হওয়ার হার বেড়ে যাচ্ছে। এছাড়া শরীরে বাসা বাঁধছে ক্যানসার নামক মরণব্যাধি। জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যেতে নিষেধ করছেন বিশেষজ্ঞগণ। পাশাপাশি মাস্ক ব্যবহারে উত্সাহিত করা হচ্ছে বিভিন্ন বয়সি মানুষদের। এছাড়া বায়ুদূষণ রোধে যথাযথ কর্তৃপক্ষের পদক্ষেপ গ্রহণ এখন একান্ত জরুরি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর