ভারতের সিরিজ জয়ে চোখ

হাওর বার্তা ডেস্কঃ নিউজিল্যান্ড যাওয়ার পর থেকেই রুদ্রমূর্তিতে আছে ভারতীয় দল। অকল্যান্ডের প্রথম দুই টি-টোয়েন্টিতে ভারত নিজেদের সামর্থ্যের চূড়ান্ত সদ্ব্যবহারই করেছে। ম্যাচ দুইটিতে সহজেই জিতেছে তারা। বিরাট কোহলির দল আজকের তৃতীয় টি-টোয়েন্টিতেও সেই ধারাবাহিকতা ধরে রেখে সিরিজ জয় নিশ্চিত করতে মরিয়া। 

আর আজকে জিতে নিলেই নতুন একটা মাইলফলকে পৌঁছে যাবে ভারতীয় দল। কারণ, জয় নিশ্চিত হলে এবারই প্রথমবারের মতো নিউজিল্যান্ডের মাটি থেকে টি-টোয়েন্টি সিরিজ জিতে ফিরবে। এর আগে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে দুই বার নিউজিল্যান্ডের মাটিতে টি-টোয়েন্টি সিরিজ খেলেছে ভারত। দুই বারই তাতে হেরে গেছে ভারত। ফলে, আজই নতুন একটা পালক যোগ হতে পারে অধিনায়ক কোহলির মুকুটে।

আজ সেলডন পার্কে মাঠে নামার আগে অবশ্য জয় পরাজয় নয়, বরং টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়েই বেশি ভাবছে ভারত। কোচ রবি শাস্ত্রী জানালেন, বিশ্বকাপের দল মোটামুটি গুছিয়ে এনেছে ভারত। তিনি বলেন, ‘আমাদের মূল দলটা মোটামুটি তৈরি হয়েই আছে। বিশ্বকাপে মাঠে নামার আগের দিন পর্যন্ত কিছু পরিবর্তন অবশ্যই হবে। কিন্তু আমাদের মূল দল তৈরি। কোনো বড়ো চোট আঘাত না হলে, আমাদের পরিকল্পনা অনুযায়ী মূল দল কিন্তু একই থাকবে।’

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে আজ মাত্র ২৫ রান করতে পারলেই সাবেক অধিনায়ক ধোনিকে টপকে যাবেন বিরাট। বর্তমানে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে অধিনায়কদের মধ্যে সবচেয়ে বেশি রান করার তালিকায় চতুর্থ স্থানে আছেন তিনি। তার আগে আছেন ধোনি (১১১২ রান), নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন (১১৪৮ রান) ও দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস (১২৭৩ রান)।

এখানেই শেষ নয়, আরো একটা রেকর্ডের হাতছানি আছে কোহলির সামনে। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি হাফ সেঞ্চুরি করার দুয়ারে দাঁড়িয়ে আছেন তিনি। এখন পর্যন্ত আটটি হাফ সেঞ্চুরি করে ডু প্লেসিস ও উইলিয়ামসনের সঙ্গে একই সারিতে বিরাট। আর একটি হাফ সেঞ্চুরি করতে পারলেই বাকিদের ছাড়িয়ে যাবেন তিনি।

এছাড়া ইংল্যান্ডের অধিনায়ক ইয়ন মরগ্যানের পর দ্বিতীয় অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ৫০টি ছক্কা মারারও নজির গড়ার সুযোগ রয়েছে তার সামনে। যদিও, তার জন্য আরো সাতটি ছক্কা হাঁকাতে হবে বিরাটকে।

নিউজিল্যান্ডও আজকের ম্যাচের গুরুত্ব বুঝতে পারছে। ভারতকে আটকাতে চেষ্টার কোনো কমতি রাখবে না দলটি। ব্ল্যাক ক্যাপদের ফাস্ট বোলার টিম সাউদি বলেন, ‘ভারত এই মুহূর্তে দারুণ খেলছে। দলে বিশ্বমানের সব ক্রিকেটার আছেন। ভারত যখন ফর্মে থাকে তখন ওদের বিপক্ষে পারফরম করা কঠিন। দেশের বাইরেও এখন তারা তুখোড় খেলে। আমরা জানি, ভারতের বিপক্ষে জিততে হলে দলের প্রত্যেক খেলোয়াড়কে নিজের সেরা খেলাটা খেলতে হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর