ট্রাম্পের অভিশংসন ‘নির্লজ্জ ও বেআইনি

হাওর বার্তা ডেস্কঃ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর বিরুদ্ধে আনা অভিশংসনের অভিযোগ মোকাবেলার জন্য যে আইনি দল গঠন করেছেন সেই দলটি দাবি করছে, অভিশংসনের অভিযোগ গণতন্ত্রের ওপর ‘ভয়ংকর হামলা’। এই দল গঠনের পর এটি ছিল তাদের প্রথম মন্তব্য।

এক বিবৃতিতে গত শনিবার ট্রাম্পের আইনজীবীদল জানায়, অভিশংসনের ধারাগুলো প্রেসিডেন্টের বিরুদ্ধে কোনো অপরাধ প্রমাণে ব্যর্থ হয়েছে এবং ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের একটি ‘নির্লজ্জ’ চেষ্টা এটি।

আগামীকাল মঙ্গলবার সিনেটে শুরু হবে অভিশংসনের বিচারপ্রক্রিয়া, আর তার আগে ডেমোক্র্যাটদলীয় সদস্যরা আনুষ্ঠানিকভাবে অভিশংসনের কাগজপত্র বা সংক্ষিপ্ত বিবরণী জমা দেওয়ার পর ট্রাম্পের আইনজীবীদল এই মন্তব্য করল। ট্রাম্প যুক্তরাষ্ট্রের তৃতীয় প্রেসিডেন্ট, যিনি অভিশংসনের মুখে পড়তে যাচ্ছেন। তাঁর বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার এবং কংগ্রেসের কাজে বাধা দেওয়ার অভিযোগ রয়েছে।

গত মাসে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে অভিশংসিত হন ট্রাম্প। তবে ট্রাম্পকে হোয়াইট হাউস ছাড়তে হবে কি না সে বিষয়ে এখন চূড়ান্ত সিদ্ধান্ত হবে রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেটে। অভিশংসন বিচারে হাজির করার জন্য প্রেসিডেন্টের আইনজীবীদল ছয় পৃষ্ঠার বিশাল এক সারসংক্ষেপ প্রস্তুত করেছে।

হোয়াইট হাউস আইনজীবী প্যাট সিপোলোনি এবং ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী জে সেকুলোর নেতৃত্বে প্রেসিডেন্টের আইনজীবীদল জানিয়েছে, অভিশংসন প্রস্তাবকে সাংবিধানিক ও পদ্ধতিগত দুভাবেই মোকাবেলা করা হবে। তাদের দাবি, প্রেসিডেন্ট ভুল কিছু করেননি এবং তাঁকে যথাযথভাবে মূল্যায়ন করা হয়নি।

ডেমোক্র্যাট দলের উপস্থাপিত অভিশংসনের ধারাকে ‘আমেরিকার জনগণের পছন্দের প্রেসিডেন্ট বেছে নেওয়ার অধিকারের ওপর বিপজ্জনক হামলা’ হিসেবে অভিহিত করেছে এই দল। একই সঙ্গে একে ২০২০ সালের নির্বাচনে হস্তক্ষেপের শামিল বলেও মনে করে তারা।

অভিশংসন বিচারে হাজিরের জন্য ডেমোক্র্যাটরা ১১ পৃষ্ঠার যুক্তিতর্কের সারসংক্ষেপ জমা দিয়েছে। তাদের বক্তব্য, ‘যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক মূল্যবোধ ও নিরাপত্তাকে আরো গুরুতর ও দীর্ঘমেয়াদি ক্ষতির হাত থেকে বাঁচাতে’ ট্রাম্পকে অভিশংসন করা উচিত। তারা বলে, ‘ট্রাম্পের বিরুদ্ধে আনা অভিযোগ খুব সাধারণ এবং তথ্য-প্রমাণ অকাট্য। এখন একমাত্র প্রশ্ন হলো—সিনেটের সদস্যদের ওপর অর্পিত সাংবিধানিক দায়িত্ব তাঁরা যথাযথভাবে পালন করবেন কি না।’

গত শনিবারে ডেমোক্র্যাট সদস্যরা অভিশংসনের যে কাগজপত্র জমা দিয়েছেন তাতে ট্রাম্পকে কেন অভিশংসিত করা উচিত সে সম্পর্কে তাঁদের যুক্তি তুলে ধরা হয়। এতে তাঁরা বলেন, ‘বিশ্বস্ততার সঙ্গে আইন কার্যকর এবং নিজের দায়িত্ব পালনে প্রেসিডেন্ট যে শপথ নিয়েছেন, তা তিনি ভঙ্গ করেছেন’ এবং তিনি ‘জনগণের বিশ্বাস ভেঙেছেন’। সূত্র : বিবিসি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর