মুজিববর্ষে সংসদের বিশেষ অধিবেশন ২২-২৩ মার্চ

হাওর বার্তা ডেস্কঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষ্যে জাতীয় সংসদের বিশেষ অধিবেশন আহ্বান করা হবে। সাংবিধানিক ক্ষমতাবলে রাষ্ট্রপতি আবদুল হামিদ বিশেষ এই অধিবেশন আহ্বান করবেন। আগামী ২২ ও ২৩ মার্চ ধরে দুই দিনের জন্য বিশেষ ঐ অধিবেশনকে সামনে রেখে বিভিন্ন প্রস্তুতি নিচ্ছে সংসদ সচিবালয়। বিশেষ অধিবেশনে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে আলোচনা হবে, এছাড়াও থাকছে বিভিন্ন আয়োজন।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, বিশেষ ঐ অধিবেশনে বিদেশি অতিথিদেরও আমন্ত্রণ জানানো হবে। বিশেষ করে বঙ্গবন্ধুকে জানেন এমন বিদেশি অতিথিদের আমন্ত্রণ জানিয়ে তাদেরকে ঐ অধিবেশনে বক্তৃতা রাখার সুযোগ দেওয়া হতে পারে। এক্ষেত্রে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জীকে প্রাধান্য দেওয়া হচ্ছে। এছাড়া ঐ অধিবেশন দেখার জন্য বিভিন্ন দেশের নেতাদেরও আমন্ত্রণ জানানোর উদ্যোগ নিচ্ছে সংসদ সচিবালয়।

মুজিববর্ষ উপলক্ষ্যে বিশেষ অধিবেশন ছাড়াও বিভিন্ন কর্মসূচি পালন করবে জাতীয় সংসদ। এর মধ্যে থাকছে তিনটি বিশেষ সেমিনার, বিশেষ প্রকাশনা ইত্যাদি। জাতীয় সংসদে দেওয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্বাচিত ভাষণ নিয়ে প্রকাশনা বের করা হবে। এছাড়া ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নভুক্ত (আইপিইউ) সব দেশের স্পিকারকে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর পক্ষ থেকে বিশেষ স্মারক বা উপহারবক্স পাঠানো হবে; তাতে থাকবে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর ইংরেজি সংস্করণ ও মেমোরিয়াল কয়েনসহ বিভিন্ন সামগ্রী।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী জানান, জাতির পিতার প্রতি শ্রদ্ধাঞ্জলি জানানোর জন্যই বিশেষ অধিবেশনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। বঙ্গবন্ধুর সংগ্রাম, কর্মময় জীবন ও দেশকে এগিয়ে নিতে তার বহুমুখী অবদান এবং পরিকল্পনা ও স্বপ্নের বিষয়ে বিশেষ অধিবেশনের পাশাপাশি সেমিনারে আলোকপাত করা হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর