,

8

ক্যান্সারের ঝুঁকি কমায় সাইক্লিং: গবেষণা

হাওর বার্তা ডেস্কঃ সুস্থ থাকার জন্য একজন মানুষের ব্যায়াম খুবই জরুরি। নিয়মিত ব্যায়াম করলে শরীর ভালো থাকে। সাঁতারের পর সবচেয়ে ভালো ব্যায়াম হচ্ছে সাইক্লিং। নিয়মিত সাইক্লিং আপনাকে সুস্থ রাখবে।

যারা অতিরিক্ত ওজন কমাতে চান তারা সাইক্লিং করতে পারেন। সাইক্লিং করলে কায়িক শ্রম হয়, এতে ওজন নিয়ন্ত্রণে থাকে। শুধু তাই নয়, সাইক্লিংয়ে ক্যান্সার এবং হৃদরোগের ঝুঁকি কমে। ব্রিটেনের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। গবেষণা প্রতিবেদনটি ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত হয়েছে।

কোন বাহনে চড়ে লোকজন কাজে যান এবং স্বাস্থ্যের ওপর তার প্রভাব কী- এ নিয়ে গবেষণা চালিয়েছে গ্লাসগো। গবেষণায় দেখা গেছে- সাইকেল চালিয়ে কাজে গেলে ক্যান্সার এবং হৃদরোগের ঝুঁকি অর্ধেক কমে যায়।

পাঁচ বছর ধরে আড়াই লাখ অফিসযাত্রীর ওপর এই গবেষণা চালানো হয়। গবেষণায় দেখা গেছে, দুই চাকার (সাইকেল) ওপর নির্ভরশীল ব্যক্তিরা প্রাণঘাতী রোগ থেকে অনেকটাই বেঁচে থাকেন।

যারা সাইকেল চালিয়ে অফিসে যাতায়াত করেন তাদের ক্যান্সারের ঝুঁকি কমেছে ৪৫ ভাগ, আর হৃদরোগের ঝুঁকি কমেছে ৪৬ ভাগ। গবেষণায় অংশ নেয়া ব্যক্তিরা সপ্তাহে গড়ে ৩০ মাইল সাইকেল চালিয়েছেন। যারা তার চেয়ে বেশি সাইকেল চালান, তারা তত সুস্থ থাকেন। হেঁটে যারা কাজে যান তারাও হৃদরোগের ঝুঁকি কমিয়েছেন। তবে সপ্তাহে অন্তত ছয় মাইল হাঁটতে হবে।

গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. জেসন গিল বলেন, কোনো উপায়ে আমরা কাজে যাই তার ওপরে স্বাস্থ্য ঝুঁকির সম্পর্ক রয়েছে। বিশেষ করে সাইকেল চালিয়ে কাজে যাওয়ার উপকারিতা বেশি। তিনি বলেন, সাইক্লিং করলে শরীরে অতিরিক্ত চর্বি জমে না। এতে সুস্থ থাকা যায়।

ব্রিটেনের শীর্ষ বেসরকারি ক্যান্সার গবেষণা প্রতিষ্ঠান ক্যান্সার রিসার্চ ইউকের ক্লেয়ার হাইড বলছেন, গবেষণা থেকে জানা গেছে যে, প্রতিদিনের জীবনযাপনে যারা যত বেশি সক্রিয় তাদের রোগের ঝুঁকি কম।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর