আসছে তীব্র শৈত্যপ্রবাহ, সঙ্গে বৃষ্টিও

হাওর বার্তা ডেস্কঃ দু-একদিনের বৃষ্টিসহ মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ মধ্যে শুরু হবে। একই সঙ্গে চলতি জানুয়ারি মাসেই দেশের ওপর দিয়ে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যাবে। এছাড়া মাস শেষে আসছে তীব্র শৈত্যপ্রবাহ-এমনটাই জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 
বৃহস্পতিবার (২ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দিন আহমেদ।

তিনি জানান, আবহাওয়া বিভাগের পূর্বাভাস অনুযায়ী, গতকাল বুধবার রাতে ঢাকা ও ময়মনসিংহ ছাড়া সর্বত্রই বৃষ্টি হয়েছে। আগামীকাল শুক্রবার (৩ জানুয়ারি) দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি হবে। তখন থেকেই তাপমাত্রা নামতে শুরু করবে। ৬ জানুয়ারি থেকে শীতের তীব্রতা বাড়বে।

শামসুদ্দিন আহমেদ জানান, জানুয়ারিতে দুটি শৈত্যপ্রবাহ হবে। ৩, ৪, ৫ জানুয়ারি বৃষ্টি হবে। এর পরেই শীত নামবে। ১০ তারিখ পর্যন্ত মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ থাকবে। এর মানে হচ্ছে ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকবে। আর ৬ এর নিচে নামলে তীব্র। জানুয়ারির শেষে একটি তীব্র শৈত্যপ্রবাহ আসতে পারে। ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে শুধু শৈত্য প্রবাহ হিসেবে বিবেচনা করা হয় বলেও তিনি জানান।

এই কর্মকর্তা আরও জানান, মাঝারি ও তীব্র শৈত্যপ্রবাহের আওতায় পড়বে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, সুনামগঞ্জ, রাঙামাটির বাঘাইছড়ি এলাকা। দেশের দক্ষিণাঞ্চলে মধ্যম ধরনের শীত থাকবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর