,

4

মানসিক চাপ স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর পরিমাপ করা যায়, এ কেমন যন্ত্র

হাওর বার্তা ডেস্কঃ মানসিক চাপ স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। আর এই মানসিক চাপ অনেকে নিজের মধ্যে লুকিয়ে রাখেন। এর ফলে বিভিন্ন জটিল রোগ হয়ে থাকে। তবে এবার আর মানসিক চাপ লুকিয়ে রাখতে পারবেন না। আপনি মানসিক চাপে আছেন কিনা তা বলে দেবে যন্ত্র। এক বিন্দু ঘাম, রক্ত, প্রস্রাব বা লালা নিয়ে তার ওপর অতি বেগুনি রশ্মি ফেললেই জানা যাবে কী পরিমাণ চাপ আপনার শরীর থেকে নেয়া তরলে রয়েছে। গবেষকদের মতে, একুশ শতকের যন্ত্রনির্ভর জীবনে এটিই নাকি বিজ্ঞানের আশীর্বাদ!

একই সঙ্গে সমীক্ষা বলছে, মানসিক চাপ যখন মারাত্মক আকার ধারণ করে, তখন হার্ট বা মন বিপর্যস্ত হয়। গবেষকরা সম্প্রতি একটি যন্ত্র আবিষ্কার করেছেন। সেই নতুন যন্ত্রের সাহায্যে আপনার শরীর থেকে একবিন্দু ঘাম, রক্ত, প্রস্রাব বা লালা নিয়ে নিজেই বাড়িতে বসে জানতে পারবেন আপনার মানসিক অবস্থা।

কীভাবে জানবেন?

আপনার শরীর থেকে নেয়া ঘাম, রক্ত, প্রস্রাব বা লালার ওপর আলট্রা ভায়োলেট লাইট বা অতিবেগুনি রশ্মি ফেললেই জেনে যাবেন তরলে কতটা কী পরিমাণ চাপে ভুগছেন?

কেমন সেই যন্ত্র?

প্রধান গবেষক অ্যান্ড্রু স্টেকল জানিয়েছেন, এটি এমন একটি যন্ত্র, যা সবাই খুব সহজে ব্যবহার করতে পারবে। যা দিয়ে শরীর থেকে একাধিক তরল নিয়ে এই পরীক্ষা বাড়িতে বসেই আপনি করতে পারবেন। এ ছাড়া এই যন্ত্র বলে দেবে আপনি কতটা অসুস্থ। নিজের অসুস্থ বাবার রোগ নির্ণয়ের ব্যাপারে সাহায্য করতে গিয়েই এই যন্ত্র আবিষ্কারের কথা মাথায় আসে অ্যান্ড্রুর।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর