গ্যাসের অপচয় রোধে অটোমেশন করবে সরকার

হাওর বার্তা ডেস্কঃ জাতীয় সম্পদ গ্যাসের অপচয় রোধ করতে সরকার গ্যাস খাতের আধুনিকায়ন ও অটোমেশন বিষয়ে কাজ করছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

সোমবার পেট্রোবাংলায় ‘আবাসিক পর্যায়ে খোলা বাজার হতে প্রি-পেইড বা স্মার্ট গ্যাস মিটার ক্রয় ও স্থাপন নীতিমালা-২০১৯’ সংক্রান্ত প্রচারণামূলক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রি-পেইড বা স্মার্ট গ্যাস মিটার সাশ্রয়ী ও নিরাপদ। এ ধরনের গ্যাস মিটার ব্যবহারে লাইনে লিকেজ থাকলে গ্যাস সরবারাহ বন্ধ হয়ে যায়, ফলে গ্যাসের সাশ্রয় হয় এবং অযাচিত দুর্ঘটনা রোধ হয়।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের যুগ্মসচিব ড. শাহ মো. সানাউল হক। তিনি গ্যাস মিটার আমদানি, প্রস্তুত ও বাজারজাতকরণে করণীয় বিষয়াবিল উপস্থাপন করেন।

পেট্রোবাংলার চেয়ারম্যান মো. রহুল আমীনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম।

প্রসঙ্গত, সারাদেশে ৪৩ লাখ আবাসিক গ্রাহকের মধ্যে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ‌্যান্ড ডিস্ট্রিবিউশন কোং লিমিটেড ২ লাখ ১৩ হাজার ১শ’টি প্রি-পেইড মিটার এবং কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোং লিমিটেড ৬০ হাজারটি প্রি-পেইড মিটার স্থাপন করেছে। অবশিষ্ট মিটার সরকারি ও বেসরকারি উদ্যোগে দ্রুততার সাথে স্থাপন করা হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর