অর্থনৈতিক মুক্তি প্রয়োজন

হাওর বার্তা ডেস্কঃ আমাদের এখন প্রয়োজন অর্থনৈতিক মুক্তি, দারিদ্র্য দূরিকরণ এবং নেতৃত্ব প্রতিষ্ঠা করা এমন কথা বলেছেন পরিকল্পনান্ত্রী এম এ মান্নান।

শুক্রবার রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) ক্যাম্পাস অডিটরিয়মে ফেডারেশন অব বাংলাদেশ হিউম্যান রিসোর্স অরগানাইজেশন (এফবিএইচআরও) এবং ইউআইইউ’র দ্বিতীয় ন্যাশনাল এইচআর কনভেনশন ২০১৯ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের এখানে অনেক অবিচার হচ্ছে। আয়ের বৈষম্য হচ্ছে অনেক। তাই এই বৈষম্য, অবিচার মোটেও ন্যায় সঙ্গত নয়। এগুলো সরাতে হলে আমাদের সময় দিতে হবে। এজন্য সবার সহযোগিতা প্রয়োজন।

তিনি বলেন, আমাদের দেশে দক্ষ মানবসম্পদেরও অভাব রয়েছে। ফলে বাংলাদেশ দ্রুত উন্নয়নের দিকে আগাতে পারছে না। আমাদের পরিবেশ দ্রুত পরিবর্তন হচ্ছে। এটার জন্য আমাদের হাজার খানেক বছর অপেক্ষা করতে হয়েছে। এমনকি হাজার বছর আমরা নিজের দেশে পরবাসীর মতোই ছিলাম। আমাদের সুপ্ত শক্তি বা প্রতিভা বিকাশের জন্য মুক্তির প্রয়োজন ছিল আর তা মুক্তিযুদ্ধের মাধ্যমে সম্ভব হয়েছে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যেখানে ফোর্বস ম্যাগাজিন সম্মান দিতে পারে, বিদেশিসহ বিভিন্ন সংগঠন সম্মান দিতে পারে সেখানে আমাদের সম্মান দিতে আপত্তি কোথায় সেটাই আমি বুঝিনা।

তিনি আরো বলেন, এটাও ঠিক যে সবাই একমত হবে না। বিভিন্ন জন একেক মতের হবে এটাই স্বাভাবিক। কিন্তু সবাই যে অবস্থানে আছেন সেই অবস্থান থেকে নিজের কাজটা যথাযথভাবে করুন। দেশের কল্যাণে নিজের মেধাকে কাজে লাগান।

কনভেনশনে প্যাট্রন হিসেবে অংশ নেন এফবিএইচআরও’র প্রতিষ্ঠাতা সভাপতি এবং আন্তর্জাতিক মানবসম্পদ উন্নয়ন বিশেষজ্ঞ মো. মোশারফ হোসেন।

এছাড়া আরো উপস্থিত ছিলেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. চৌধুরী মফিজুর রহমান, বিশ্ববিদ্যালয়ের এমবিএ ও এমএইচআরএম’র পরিচালক এবং এফবিএইচআরও’র মহাসচিব অধ্যাপক ড. ফরিদ এ সোবহানী প্রমুখ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর