এল ক্লাসিকোর আগে বার্সেলোনাকে রুখে দিলো সোসিয়েদাদ

হাওর বার্তা ডেস্কঃ উয়েফা চ্যাম্পিয়নস লিগে গ্রুপের শেষ ম্যাচে ইন্টার মিলানের মাঠ থেকে ২-১ গোলের জয় নিয়ে ফেরার মাধ্যমে এল ক্লাসিকোর জন্য আত্মবিশ্বাস জমাতে শুরু করেছিলো বার্সা। কিন্তু তাদের পরিকল্পনার মাঝপথেই বাধা হয়ে গেলো রিয়াল সোসিয়েদাদ। প্রতিপক্ষের মাঠে খেলতে গিয়ে ম্যাচ ড্র করেছে ২-২ গোলে। যার ফলে রিয়ালের সামনে সুযোগ চলে এসেছে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান দখলের।

শনিবার রাতে সোসিয়েদাদের কাছে যেনো পাত্তাই পায়নি বার্সেলোনা। পুরো ম্যাচে বল দখলে এগিয়ে ছিলো স্বাগতিকরা, আক্রমণও করেছে বার্সেলোনার চেয়ে ১০টি বেশি। তবু তারা জয়টা অবশ্য পায়নি। দারুণ লড়াই শেষে মাঠ ছেড়েছে পয়েন্ট ভাগাভাগি করে।

ম্যাচের ১২ মিনিটে অনেকটা সৌভাগ্যবশতই লিড নেয় সোসিয়েদাদ। সার্জিও বুসকেটস ডি-বক্সের মধ্যে ফাউল করে পেনাল্টি পায় স্বাগতিকরা। সফল স্পট কিক থেকে দলকে এগিয়ে দেন মিকেল ওরজাবাল।

গোল শোধ করতে বার্সেলোনাকে খেলতে হয় ৩৮ মিনিট পর্যন্ত। লুইস সুয়ারেজের বাড়ানো বল ধরে দলকে সমতায় বসান ফরাসি স্ট্রাইকার অ্যান্তনিও গ্রিজম্যান। সোসিয়েদাদের ২০০৯ থেকে ২০১৪ পর্যন্ত গোল উদযাপন করেননি তিনি।

দ্বিতীয়ার্ধে ফিরে মাত্র ৪ মিনিটের মাথায় লিড পেয়ে যায় বার্সেলোনা। এবার গোল করেন সুয়ারেজ। অফসাইডের ফাঁদ ভেঙে বল নিয়ে ডি-বক্সে ঢুকে যান মেসি। চাইলে নিজেই শট নিতে পারতেন। তা না করে বাড়িয়ে দেন সুয়ারেজের উদ্দেশ্যে। সহজ সুযোগ হাতছাড়া করেননি উরুগুইয়ান স্ট্রাইকার।

তবে ম্যাচে ফের সমতা ফেরাতে কোনো ভুল করেনি সোসিয়েদাদ। এতেও ছিলো খানিক ভাগ্যের ছোঁয়া। প্রথম গোল করা ওরজাবালার শট ইভান রাকিটিচের গায়ে লেগে দিক পরিবর্তন করে যাচ্ছিলো গোলের দিকে। যা প্রতিহত করেন টের স্টেগান। কিন্তু ফিরতি বলে গোল করে বসেন অ্যালেক্সান্ডার ইজাক।

যার ফলে ২-২ গোলের ড্রতেই শেষ হয় ম্যাচ। এ ড্রয়ের ফলে ১৬ ম্যাচে ১১ জয় ও ২ ড্রতে বার্সেলোনার পয়েন্ট এখন ৩৫। আজ (রোববার) রাতে ভ্যালেন্সিয়াকে হারাতে পারলেই এল ক্লাসিকোর আগে শীর্ষস্থানে বসবে ১৫ ম্যাচে ৩৪ পয়েন্ট পাওয়া রিয়াল মাদ্রিদ।

আগামী বুধবার এল ক্লাসিকোয় চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের মুখোমুখি হওয়ার আগে এই ড্র বার্সেলোনার জন্য বড় এক ধাক্কাই বটে।

এই ড্রয়ের পরও ১৬ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে লা লিগার শীর্ষে আছে বার্সেলোনা। এক ম্যাচ কম খেলে ৩৪ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে রিয়াল মাদ্রিদ। চারে থাকা রিয়াল সোসিয়েদাদের ২৮ পয়েন্ট।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর