বিশ্বের একশ’ নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থান ২৯তম

হাওর বার্তা ডেস্কঃ যুক্তরাষ্ট্রভিত্তিক ফোরবেস ম্যাগাজিনের তালিকায় বিশ্বের ক্ষমতাধর একশ’ নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থান ২৯তম।

ফোরবেসের ২০১৯ সালের বিশ্বের একশ’ ক্ষমতাধর নারীর তালিকায় শীর্ষে রয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল।

বৃহ্পতিবার প্রকাশিত এ তালিকা অনুযায়ী দ্বিতীয় অবস্থানে রয়েছেন ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রধান ক্রিশ্টিন লগার্ড, তৃতীয় অবস্থানে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি।

যুক্তরাষ্ট্রের অর্থ-বাণিজ্য বিষয়ক এ ম্যাগাজিন ২০১৯ সালে সরকার,ব্যবসায়ী, মানবকল্যাণ ও গণমাধ্যমে নের্তৃত্বদানকারী প্রভাবশালী একশ’ জনের তালিকা প্রকাশ করে।

ফোরবেসের প্রতিবদেনে বলা হয়েছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনা বর্তমানে চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। খাদ্য নিরাপত্তা এবং জনগণের শিক্ষা ও স্বাস্থ্য সেবা প্রাপ্তিতে গুরুত্ব দিচ্ছেন তিনি।

তার দল বাংলাদেশ আওয়ামী লীগ সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮ আসনে বিজয়ী হয়েছেন। বাংলাদেশে গণতন্ত্রকে শক্ত ভিত্তি দিতে সংগ্রাম চালিয়ে যাচ্ছেন শেখ হাসিনা।

এর আগে যুক্তরাষ্ট্রের সাময়িকী ফরচুনের করা বিশ্বের প্রভাবশালী শীর্ষনেতাদের তালিকায় স্থান পেয়েছিলেন শেখ হাসিনা। টাইম ম্যাগাজিনের করা প্রভাবশালীদের তালিকায়ও ছিলেন তিনি।

ফোরবেসের গত বছরের তালিকায় শেখ হাসিনার অবস্থান ছিল ২৬তম। এর আগের বছর তিনি ছিলেন ৩০ নম্বরে, তার আগের বছর ৩৬ নম্বরে এবং ২০১৫ সালের তালিকায় তার অবস্থান ছিল ৫৯তম।

এবারের ফোরবেসের তালিকায় আরো যারা স্থান পেয়েছেন তাদের মধ্যে-  চতুর্থ স্থানে আছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েন, পঞ্চম স্থানে যুক্তরাষ্ট্রের জেনারেল মোটরসের চেয়ারপারসন ও সিইও মেরি বারা, ষষ্ঠ স্থানে মেলিন্ডা গেটস, সপ্তম স্থানে ফিডেলিটি ইনভেস্টমেন্টসের সিইও আবিগেইল জনসন।

ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আছেন ৩৪ তম স্থানে। গত মার্চে ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার পর মুসলমানদের প্রতি সমবেদনা জানিয়ে বিশ্বব্যাপী আলোচনায় আসা নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডেন ৩৮তম স্থানে।

এছাড়া ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ ৪০তম, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প আছেন ৪২তম স্থানে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর