,

11

বেগম রোকেয়ার স্বপ্নের সারথি হয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে বলে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা

হাওর বার্তা ডেস্কঃ নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার স্বপ্নের সারথি হয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশ আজ বিশ্ব দরবারে তার অবস্থান সুদৃঢ় করেছে বলে মনে করেন সরকারপ্রধান।

সোমবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর ওসমানী স্মৃতি  মিলনায়তনে বেগম রোকেয়া পদক বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এবার রোকেয়া পদক পেয়েছেন পাঁচ নারী।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে নারীদের এগিয়ে যাওয়ার চিত্র তুলে ধরেন। তিনি জানান, তার সরকার নারীদের এগিয়ে যাওয়ার জন্য যা যা করার সব করছে। দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সেখানে নারী উদ্যোক্তাদের বিশেষ সুবিধা দেয়া হবে।

নারীদের এগিয়ে যাওয়া দেখে ভালো লাগে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আজ সবখানে নারীরা এগিয়ে যাচ্ছে। পার্লামেন্টে স্পিকার, সংসদ নেতা এবং বিরোধী দলীয় নেতা সবাই নারী। বিশ্বে এমন পার্লামেন্ট বিরল বলে জানান শেখ হাসিনা।

খেলাধুলায়ও নারীরা এখন এগিয়ে যাচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়ান গেইমসে নারীরাও স্বর্ণ পাচ্ছে। তিনি জানান, প্রথমবার ক্ষমতায় এসে যখন নারীদের খেলাধূলায় উদ্বুদ্ধ করেন তখন বিরোধিতার মুখোমুখি হয় সরকার। রাজশাহীতে প্রমিলা ফুটবল হতে দেয়নি বলে জানান প্রধানমন্ত্রী। তবে এখন পরিস্থিতি অনেক পরিবর্তন হয়েছে বলে জানান তিনি।

নারীদের এগিয়ে যাওয়ার জন্য তার সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন শেখ হাসিনা। তিনি জানান, নারীদের মধ্যেও এখন সচেতনতা সৃষ্টি হচ্ছে। তারা তাদের অধিকার রক্ষার ব্যাপারে আন্তরিক। এভাবে নারীরা আরও এগিয়ে যাবে বলে আশা প্রকাশ করেন সরকারপ্রধান।

প্রধানমন্ত্রী জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চাইতেন নারীরা এগিয়ে যাক। নারীর ক্ষমতায়নে তার বিশেষ স্বপ্নও ছিল। বর্তমান সরকার বঙ্গবন্ধুর সেই স্বপ্ন বাস্তবায়নে কাজ করছে বলে জানান প্রধানমন্ত্রী।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর