,

18

বঙ্গবন্ধুকে ডক্টর অব লজ ডিগ্রি দেবে ঢাকা বিশ্ববিদ্যালয়

হাওর বার্তা ডেস্কঃ  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মানসূচক ডক্টর অব লজ ডিগ্রি প্রদান করবে ঢাকা বিশ্ববিদ্যালয়।

শনিবার (৭ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের ৫২ তম সমাবর্তন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে একথা বলেন উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, এটি আসলে আনুষ্ঠানিকভাবে বলা না হলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মুজিব বর্ষে অর্থাৎ ২০২০ সালে আমরা বঙ্গবন্ধুকে এ ডিগ্রি প্রদান করার চিন্তা ভাবনা করেছি। মাননীয় চ্যান্সেলর এ বিষয়ে চূড়ান্ত ঘোষণা দিবেন। তিনি বলেন, বঙ্গবন্ধু যেহেতু ল’র শিক্ষার্থী ছিলেন তাই তাকে ডক্টর অব লজ ডিগ্রি প্রদান করা হবে। এছাড়া আমাদের ডক্টর অব সায়েন্স, ডক্টর অব লিটারেচার (ডি-লিট) সহ ইত্যাদি ডিগ্রি রয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ছিলেন। ১৯৪৯ সালে চতুর্থ শ্রেণির এক আন্দোলনকে কেন্দ্র করে তাকে বহিষ্কার করেন কর্তৃপক্ষ। পরে সেই বহিষ্কারদেশ প্রত্যাহার করে নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়। ২০১৭ সালে প্রায় ৬১ বছর পর সেই আদেশকে অবৈধ বলে ঘোষণা করেন তৎকালীন উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর