প্রতিবন্ধীরা সমাজে সমান অধিকার নিয়ে বাঁচবে: স্পিকার

হাওর বার্তা ডেস্কঃ বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, প্রতিবন্ধীরা সমাজে সমান অধিকার নিয়ে বাঁচবে। প্রতিবন্ধীদের সহায়তায় সমাজের সকল স্তরের মানুষকে এগিয়ে আসতে হবে কেননা তাদের স্বাভাবিক জীবনযাপনের অধিকার সাংবিধানিকভাবে স্বীকৃত। প্রতিবন্ধকতাকে জয় করে তাদেরকে এগিয়ে নিতে যথোপযুক্ত পুনর্বাসন প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।

বৃহস্পতিবার ( ৫ ডিসেম্বর) আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি), সিআরপি ও বাংলাদেশ বাস্কেটবল ফাউন্ডেশন (বিবিএফ) এর উদ্যোগে আয়োজিত ‘হুইল চেয়ার বাস্কেটবল টুর্নামেন্ট ২০১৯’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। স্পীকার এ সময় খেলা উপভোগ করেন ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। প্রতিযোগিতাপূর্ণ এমন একটি টুর্নামেন্ট আয়োজনের জন্য স্পিকার আয়োজকবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, এমন সৃজনশীল আয়োজন নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। প্রতিবন্ধীদের এই খেলা-এই অদম্য গতিতে এগিয়ে যাওয়া অন্যদের জন্য অনন্ত উৎসাহ ও অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করবে। সকল প্রতিবন্ধকতার উত্তরণ ঘটিয়ে প্রতিবন্ধীরা বাঁধা বিপত্তিকে জয় করে স্বাভাবিক কাজকর্মসহ বিভিন্ন খেলাধুলায় অনন্য ভূমিকা রাখছে যা দেশের সর্বস্তরের জনগণের জন্য অনুকরণীয় ও অনুসরণযোগ্য।

স্পিকার বলেন, বিশ্বায়ন ও তথ্যপ্রযুক্তির অবাধ প্রবাহের এ যুগে প্রযুক্তিনির্ভর দক্ষতা অর্জন করে এক জায়গায় বসেই উপার্জনের ব্যবস্থা করা সম্ভব। তাই, প্রতিবন্ধীদের চলার পথে আগত বাঁধাসমূহ দূর করে অবকাঠামোগত উন্নয়নসহ উন্নয়নের সকল ক্ষেত্রে তাদের স্পম্পৃক্ত করতে এবং তাদের জন্য যাবতীয় সুবিধাদি আরো উন্মুক্ত করতে আমাদের সচেতন থাকতে হবে। ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের সকল পর্যায়ের কাজে অন্তর্ভুক্ত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। খেলাধুলাসহ জীবন যাপনের সকল ক্ষেত্রে তাদের সব রকম সহযোগিতা দিতে সরকার বদ্ধপরিকর।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর