ভুট্টা ক্ষেতে আর্মি ওয়ার্ম আক্রমন চিন্তিত কৃষকগণ

হাওর বার্তা ডেস্কঃ চুয়াডাঙ্গার ভুট্টা ক্ষেতগুলোতে এবারও আঘাত হেনেছে ফসলের জন্য বিধ্বংসী পোকা ফল আর্মি ওয়ার্ম। গত বছরের চেয়ে কয়েকগুণ বেশি শক্তি নিয়ে প্রতিদিনই জেলার বিস্তীর্ণ জমির ভুট্টা ক্ষেতে ছড়িয়ে পড়ছে পোকাটির অস্তিত্ব। পোকার আক্রমনে ক্ষেতেই শুকিয়ে বির্বণ হয়ে নষ্ট যাচ্ছে গাছ। প্রথমে গাছের পাতা থেকে কা-, বাদ যায়নি কোন কিছুই। কৃষকরা বলছেন, পোকা দমনে বিভিন্ন কীটনাশক ব্যবহার করেও মিলছে না প্রতিকার। ফলে চুয়াডাঙ্গার হাজার হাজার ভুট্টা চাষীদের লালিত স্বপ্ন দুঃস্বপ্নে পরিণত হচ্ছে। হাত দিয়ে পোকা ধরা ও সেক্সফেরামন স্থাপন করাসহ বিভিন্ন পরামর্শ দিচ্ছেন স্থানীয় কৃষি বিভাগ।

উপমহাদেশের দূর্ভিক্ষ সৃষ্টিকারী ফসলের ক্ষতিকারক পোকা ফল আর্মি ওয়ার্ম। ফসলের জন্য বিধ্বংসী এ পোকা আমেরিকা থেকে আফ্রিকা ও ভারত হয়ে বাংলাদেশে প্রবেশ করে ভয়ানক পরিস্থিতি সৃষ্টি করছে। ভুট্টাসহ প্রায় ৮০ ধরণের ফসলের জন্য ক্ষতিকর পোকা ফল আর্মি ওয়ার্মের অস্তিত্ব ধরা পড়ে গত বছরে চুয়াডাঙ্গার ভুট্টা ক্ষেতে। গত মৌসুমে শীতের তীব্রতা বেশি থাকায় তখন খুব একটা ক্ষতি করতে পারেনি পোকাটি। তবে চলতি মৌসুমে অনেকটা আগে ভাগেই ভুট্টাক্ষেতে ভয়ানক আকারে আক্রমণ চালাচ্ছে পোকাটি। বিধ্বংসী পোকাটি প্রথমে গাছের মূল কেটে দিচ্ছে এরপর গাছের কান্ডে অবস্থান করে খেয়ে ফেলছে কচি পাতা। এতে করে ক্ষেতেই বিবর্ণ হয়ে নষ্ট হচ্ছে ভুট্টা গাছ। কৃষকরা বলছেন, গত বছরের চেয়ে কয়েকগুণ বেশি শক্তি নিয়ে আঘাত হানছে পোকাটি। প্রতিদিনই জেলার চারটি উপজেলায় পোকার বংশ বিস্তার ঘটছে বাতাসের বেগে। আক্রান্ত ক্ষেতে নামিদামি কোম্পানীর কীটনাশক ব্যবহারেও মিলছে না প্রতিকার।

চুয়াডাঙ্গা সদর উজেলার বোয়ালমারী গ্রামের ভুট্টা চাষী মনোয়ার হোসেন জানান, সাত বিঘা জমিতে সে ভুট্টা চাষ করেছে। মরণঘাতি ফল আর্মি ওয়ার্মের এমন বিধ্বংসী আগ্রাসনে ম্লান তার মতো হাজার হাজার ভুট্টা চাষীর স্বপ্ন। তিনি আরোও জানান, মহাজন ও এনজিও থেকে মোটা সুদে ঋণ নিয়ে এখন লাভের অংক ছেড়ে গুণছেন লোকসানের অংক। এমন বিপর্যয়ে কৃষি বিভাগের সহায়তা না পেয়ে ফসলের পরিচর্যাও ছেড়ে দিয়েছেন তিনিসহ আরোও অনেক কৃষক। চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক সুফী রফিকুজ্জামান বলেন, চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার ৫০ হাজার হেক্টরের মধ্যে ইতিমধ্যে ৪০ হাজার হেক্টর জমিতে আবাদ হয়েছে ভুট্টার। কিন্তু শুরুতেই বিধ্বংসী পোকার আক্রামণ দমনে দিন রাত মাঠে কাজ করার পাশাপাশি পোকার আক্রমন থেকে রক্ষা পেতে পরামর্শও দিচ্ছেন তারা। বাংলাদেশের মধ্যে সর্বাধিক ভুট্টা চাষ হয় চুয়াডাঙ্গায়। চলতি মওসুমে এ জেলায় ৪৬ হাজার হেক্টরেরও বেশি জমিতে ভুট্টা আবাদ করা হয়েছে। এপর্যন্ত ৪০ হাজার হেক্টর জমিতে ভুট্টা আবাদ হয়েছে। বাংলাদেশে উৎপাদিত ভুট্টার ৮৫ শতাংশই পোলট্রি ফিড হিসেবে ব্যবহৃত হয়। বাকি ১০ শতাংশ মাছের খাবার এবং ৫ শতাংশ পশুখাদ্য হিসেবে

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর