,

18

ডিসেম্বর-জানুয়ারি: দেশজুড়ে শৈত্যপ্রবাহের সম্ভাবনা

হাওর বার্তা ডেস্কঃ ডিসেম্বর ও জানুয়ারিতে দেশে মৃদু ও মাঝারি ধরনের  শৈত্যপ্রবাহ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। পাশাপাশি ডিসেম্বরে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের ডিসেম্বর মাসের আবহাওয়ার  পূর্বাভাসে জানানো হয়েছে, দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এ মাসে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। লঘুচাপ নিম্নচাপেও পরিণত হতে পারে। রাতের প্রথমার্ধে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অপেক্ষাকৃত বেশি এবং শেষার্ধে স্বাভাবিকের চেয়ে অপেক্ষাকৃত কম থাকতে পারে। মাসের শেষদিকে দেশের উত্তর, উত্তর-পূর্বে এবং মধ্যাঞ্চলে এক থেকে দুইটি মৃদু অথবা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। মৃদু শৈত্যপ্রবাহে তাপমাত্রা আট থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস এবং মাঝারি শৈত্যপ্রবাহে ছয় থেকে আট ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকতে পারে।

রাতের শেষদিক থেকে সকাল ৮টা পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদ-নদী অববাহিকায় ঘন অথবা মাঝারি কুয়াশা এবং দেশের অন্যান্য জায়গায় মাঝারি ও হালকা কুয়াশা পড়তে পারে। তবে দেশের প্রধান নদ-নদীর স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে এবং কোথাও বন্যা পরিস্তিতি সৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

এদিকে আসন্ন নতুন বছরের প্রথম মাসেও দেশের ওপর দিয়ে মৃদু ও মাঝারি ধরনের তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা আছে। জানুয়ারি মাসের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দুই থেকে তিনটি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। যার মধ্যে দুইটি তীব্র শৈত্যপ্রবাহে রূপ নিতে পারে।

মৃদু শৈত্যপ্রবাহে তাপমাত্রা থাকবে আট থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা থাকবে ছয় থেকে আট ডিগ্রি সেলসিয়াস। তবে তীব্র শৈত্যপ্রবাহ হলে তাপমাত্রা চার থেকে ছয় ডিগ্রি সেলসিয়াসে নেমে আসতে পারে।

এছাড়া জানুয়ারি মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর পশ্চিমাঞ্চল, মধ্যাঞ্চল এবং নদ-নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যান্য এলাকাগুলোতে হালকা থেকে মাঝারি কুয়াশা পড়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে মঙ্গলবারের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, দিনের তাপমাত্রা স্বাভাবিক থাকলেও রাতের তাপমাত্র হ্রাস পাবে। মঙ্গলবার দিবাগত রাত থেকে বুধবার ভোর পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়বে। আজ ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রি সেলসিয়াস।

দেশের সবচেয়ে কম তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল কুতুবদিয়ায় ৩০ ডিগ্রি সেলসিয়াস।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর