,

NMU3IXSQ3BH7PDNTZNUCUFCMYE-1911290921

১২০ কোটি টাকার হুইস্কি দিয়ে ঘর সাজিয়েছেন তিনি

হাওর বার্তা ডেস্কঃ ভিয়েতনামের এই বাড়িতে ঢুকলে মনে হবে যেন কোনো দুর্মূল্য হুইস্কির দোকানে চলে এসেছেন। জানেন কি? এটা কোনো লিকার শপ নয়, এক ব্যবসায়ীর বাড়ি! ভিয়েতনামের হো চি মিন শহরে বসবাসকারী ব্যবসায়ীর নাম ভিয়েত নিগুয়েন দিনাহ তুয়ান।

তার বাড়ির ভিতরের সমস্ত দেওয়ালেই কাঠের তাক বানানো রয়েছে। যার প্রায় সবটা জুড়েই শোভা পাচ্ছে দুর্মূল্য হুইস্কির সংগ্রহ। তবে এসব হুইস্কি বিক্রির জন্য নয়। এটা সম্পূর্ণ তার ব্যক্তিগত সংগ্রহ।

বাড়ি ভর্তি মদের বোতল

বাড়ি ভর্তি মদের বোতল

বিশ্বের সমস্ত দামি হুইস্কি সংগ্রহ করার জন্য তিনি সম্প্রতি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলেছেন। তার সংগ্রহে কি কি রয়েছে জানলে আপনিও তাজ্জব হয়ে যাবেন। মোট ১৬ দশমিক ৭৫ মিলিয়ন অর্থাৎ প্রায় ১২০ কোটি টাকার হুইস্কি সংগ্রহে রয়েছে তার!

বিশ্বের অন্যতম সেরা ম্যাকালান ফাইন অ্যান্ড রেয়ার অ্যাসর্টমেন্ট রয়েছে তার সংগ্রহে। ১৯২৬ সালে তৈরি হয়েছিল এই দুর্লভ হুইস্কি। হুইস্কির প্রতি তার এতটাই নেশা যে, ১০০ বছরের পুরনো ভিনটেজ স্প্রিংব্যাঙ্কের বোতলও তার সংগ্রহে রয়েছে।

১৯১৯ সালে ভিনটেজ স্প্রিংব্যাঙ্কের মাত্র ২৪টা বোতল তৈরি হয়েছিল। তার মধ্যে একটি তার সংগ্রহে শোভা পাচ্ছে। সম্প্রতি দুর্লভ এই হুইস্কির বোতল তিনি দু’কোটি টাকারও বেশি দামে কিনেছেন। এছাড়াও বোমোর-এর মতো দুর্লভ এবং বিশ্বের সবচেয়ে দামি হুইস্কি রয়েছে তার সংগ্রহে।

সবচেয়ে দামী মদও তার সংগ্রহে রয়েছে

সবচেয়ে দামী মদও তার সংগ্রহে রয়েছে

সব মিলিয়ে এখন পর্যন্ত কতগুলো হুইস্কির বোতল রয়েছে তার সংগ্রহে? ভিয়েতনামি ওই ব্যবসায়ীর সংগ্রহে রয়েছে ৫৩৫টা হুইস্কির বোতল।

কীভাবে তিনি এত দুর্লভ হুইস্কি সংগ্রহ করলেন? ভিয়েত নিগুয়েন জানান, এটা তার নেশা। তিনি ইন্টারনেটের সাহায্যে হুইস্কি নিয়ে প্রচুর পড়াশোনা করেন।

খোঁজ রাখেন কোথায় দুর্লভ হুইস্কি নিলাম হওয়ার কথাবার্তা চলছে। খোঁজ পেলেই সেখানে চলে যান তিনি। যত টাকাই লাগুক না কেন, নিজের সংগ্রহশালার জন্য সেই হুইস্কি তিনি কিনে বাড়ি ফেরেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর