রোহিঙ্গা ইস্যুতে ঢাকার পাশে থাকবে রিয়াদ

হাওর বার্তা ডেস্কঃ রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করে সৌদি আরবের সশস্ত্র বাহিনীর চিফ অব জেনারেল স্টাফ (সিজিএস) জেনারেল ফায়াদ বিন হামিদ আল-রুওয়াইলি বলেছেন, রিয়াদ এই ইস্যুতে সব সময়ই ঢাকার পাশে থাকবে।

সৌদি সিজিএস বৃহস্পতিবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎকালে এ কথা বলেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

সৌদি আরব ও বাংলাদেশের সশস্ত্র বাহিনীর মধ্যে চমৎকার সহযোগিতার কথা উল্লেখ করে জেনারেল ফায়াদ বলেন, দিন দিন এই সহযোগিতা বাড়ছে। এ সময় বাংলাদেশ ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) প্রদত্ত প্রশিক্ষণের প্রশংসা করেন সৌদি সিজিএস।

ইয়েমেন ইস্যুতে সৌদি আরবের অবস্থান ব্যাখ্যা করে জেনারেল ফায়াদ বলেন, ‘আমরা আগ্রাসনে যেতে চাই না, আমরা শান্তি চাই।’ এ সময় সন্ত্রাস দমনে বাংলাদেশের নেওয়া পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন তিনি।

মুসলিম উম্মাহর মধ্যে দ্বন্দ্বের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আলোচনা ও সমঝোতার মাধ্যমে ভ্রাতৃত্বের দ্বন্দ্বের অবসান করা উচিত। দ্বন্দ্বের কারণে এই সুবিধাটি অস্ত্র বিক্রেতাদের কাছে যায়। তিনি আরও বলেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে উসকানি দেওয়া হয়েছে। তবে আমরা বিষয়টি আলোচনার মাধ্যমে সমাধান করতে চাই। বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে সহযোগিতা আরও জোরদার হবে বলেও আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদ্‌যাপন অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য তার দেশের আকাঙ্ক্ষার কথা জানান জেনারেল ফায়াদ।

এ সময় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল মো. মাহফুজুর রহমান এবং বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীকে মার্শাল দ্বীপপুঞ্জের প্রেসিডেন্টের ফোন : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গতকাল বিকেলে টেলিফোনে কুশল বিনিময় করেছেন মার্শাল দ্বীপপুঞ্জ প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট হিলডা সি হেইনে। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, হিলডা হেইন বাংলাদেশের জনগণের অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন। প্রধানমন্ত্রীও মার্শাল দ্বীপপুঞ্জের জনগণের শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন। বাসস

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর