লবণের বাজার স্থিতিশীল

হাওর বার্তা ডেস্কঃ সামাজিক যোগাযোগ মাধ্যমে মঙ্গলবার দাম বৃদ্ধির গুজবে দেশের বিভিন্ন স্থানে লবণ কিনতে হুমড়ি খেয়ে পড়েন ক্রেতারা। এ সুযোগে বিক্রেতারাও অতিরিক্ত মূল্যে লবণ বিক্রি শুরু করেন। তবে প্রশাসনের তাৎক্ষণিক পদক্ষেপ ও দেশব্যাপী ভ্রাম্যমাণ আদালতের অভিযানের ফলে লবণের বাজার স্থিতিশীল রয়েছে।

বুধবার রাজধানীর বাজারগুলোতে আগের দামেই লবণ বিক্রি হয়েছে। তবে এদিনও দেশের কয়েকটি স্থানে কিছু অসাধু ব্যবসায়ী বেশি দামে লবণ বিক্রি করেন। অবৈধ মজুদ ও মূল্যবৃদ্ধির দায়ে মঙ্গলবার রাত থেকে বুধবার সন্ধ্যা পর্যন্ত ভ্রম্যমাণ আদালত অন্তত ২০০ ব্যবসায়ীকে ১২ লাখ টাকা জরিমানা করেছেন। জব্দ করা হয়েছে সাড়ে ৪ শতাধিক বস্তা লবণ। কোথাও কোথাও প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে গুজবে কান না দিতে ক্রেতা ও বিক্রেতাকে সতর্ক করা হয়েছে।

এদিকে সরকারের তরফ থেকে বলা হয়েছে, লবণের বাজার স্থিতিশীল রয়েছে। পর্যাপ্ত পরিমাণ উৎপাদন ও মজুদ আছে। আগামী এক বছরেও ঘাটতির সম্ভাবনা নেই। তারপরও উদ্ভূত পরিস্থিতি পর্যালোচনায় আজ মনিটরিং কমিটির বৈঠক ডাকা হয়েছে।

রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ডিজিটাল ওয়েজ সামিটের উদ্বোধন শেষে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, দেশে ৬ মাসের চাহিদার পরিমাণ লবণ মজুদ রয়েছে। গত মৌসুমে ১৬ লাখ ৫৭ হাজার টন জাতীয় চাহিদার বিপরীতে ১৮ লাখ ২৪ হাজার টন লবণ উৎপাদন হয়েছে। বুধবার পর্যন্ত লবণ মিল ও চাষী পর্যায়ে ছয় লাখ ১১ হাজার টন লবণ মজুত রয়েছে।

তিনি আরও বলেন, মঙ্গলবার মিল থেকে বাজারে মোট তিন হাজার ২০০ টন লবণ সরবরাহ করা হয়েছে। নতুন মৌসুমে উৎপাদিত লবণও ইতিমধ্যে বাজারে আসতে শুরু করেছে। লবণের পর্যাপ্ত মজুদের ফলে শুধু ৬ মাস নয়, আগামী এক বছরেও কোনো ঘাটতি হবে না।

আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, সরকারের উন্নয়ন কর্মসূচি বাধাগ্রস্ত করতে একটি কুচক্রী মহল সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার চালাচ্ছে। পদ্মা সেতু, রামু, ভোলা ও নাসিরনগরের ঘটনা, যানবাহন ও নিরাপদ সড়ক আন্দোলন থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় পণ্য নিয়ে এ ধরনের মিথ্যা ষড়যন্ত্রমূলক অপপ্রচার চলছে। ওপেন ডাটা অ্যানালাইসিসের মাধ্যমে ইতিমধ্যে এসব জঘন্য অপরাধে জড়িত দেশি-বিদেশি চক্রকে শনাক্ত করা হয়েছে। দেশবিরোধী এসব সাইবার ক্রিমিনালদের বিরুদ্ধে সরকার কঠোর আইনি ব্যবস্থা নিচ্ছে বলে জানান তিনি।

অন্যদিকে শিল্প সচিব আবদুল হালিম যুগান্তরকে বলেন, লবণের বাজার স্বাভাবিক। বিসিকের পক্ষ থেকে ট্রাকে বিভিন্ন স্পটে লবণ বিক্রির চেষ্টা করা হয়েছিল। কিন্তু ক্রেতা পাওয়া যায়নি। তিনি আরও বলেন, আজ মনিটরিং কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানে স্টেক হোল্ডারসহ সংশ্লিষ্টরা অংশ নেবে। যেহেতু লবণ নিয়ে অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টির পাঁয়তারা চলছিল, তাই এ বৈঠক ডাকা হয়েছে।

এদিকে বিসিকের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের সন্তোষজনক উৎপাদন ও মজুদ পরিস্থিতি সত্ত্বেও একটি কুচক্রী মহল লবণের ঘাটতিসংক্রান্ত বিভ্রান্তিকর তথ্য ছড়াচ্ছে। প্রকৃতপক্ষে বর্তমানে দেশে লবণের কোন সংকট নেই এবং সামনের দিনগুলোতে সংকট হওয়ার সম্ভাবনা নেই।

উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় বিসিকের পক্ষ থেকে ৯ দফা পদক্ষেপ নেয়া হয়েছে। রাজধানীর রামপুরার শাহজাহান স্টোরের বিক্রেতা জানান, মঙ্গলবার লবণ কিনতে মানুষ যেভাবে হুমড়ি খেয়ে পড়েছিল তা বুধবার ছিল না।

তবে গতকালই তার দোকানের সব লবণ বিক্রি শেষ হয়েছে যা তিনি প্রায় ১ মাসে বিক্রি করতে পারতেন। বাজারে লবণের দাম বাড়েনি বলেও জানা গেছে। যেসব দোকানির কাছে লবণ পাওয়া গেছে তারা বিভিন্ন ব্র্যান্ডের প্রতি কেজি লবণ ৩৫ টাকা, আধা কেজি ১৮ টাকায় বিক্রি করছেন। ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

দিনাজপুর : বুধবার দিনাজপুরে স্বাভাবিক দামেই লবণ বেচাকেনা হয়েছে। জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম জানান, বেশি দামে লবণ বিক্রির অভিযোগে জেলায় মঙ্গলবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত ৪৯ ব্যবসায়ীকে ৪ লাখ ৪৮ হাজার টাকা অর্থদণ্ড দেয়া হয়েছে।

বগুড়া : মঙ্গলবার রাতে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বেশি দামে লবণ বিক্রির অভিযোগে ৪৪ জনকে দুই লক্ষাধিক টাকা জরিমানা ও মৌখিক সতর্ক করা হয়েছে। এছাড়া সোনাতলায় ৩৩ বস্তা লবণ জব্দ করা হয়েছে।

ধামরাই (ঢাকা) : উপজেলার ১৬টি ইউনিয়নের হাটবাজারে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালান। এসময় চড়াদামে ও এক প্যাকেটের বেশি লবণ না কিনতে মাইকিং করা হয়েছে। দাম বাড়িয়ে বিক্রির অপরাধে ১০ ব্যবসায়ীকে ৮৫ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে এক মাসের সাজা প্রদান করা হয়।

চট্টগ্রাম : চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন বলেন, লবণের দাম বাড়ার গুজব ছড়িয়ে কৃত্রিম সংকট সৃষ্টি করলে কঠোর শাস্তি দেয়া হবে। বুধবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় তিনি এসব কথা বলেন। এদিন লবণ মিল মালিক সমিতি নগরীর বিভিন্ন স্থানে ১৫ টাকা কেজি দরে লবণ বিক্রি করে।

ত্রিশাল (ময়মনসিংহ) : ত্রিশালে ৭ হাজার কেজি (৩৫০ বস্তা) লবণ জব্দ করা হয়েছে। অধিক মুনাফার লোভে এসব লবণ মজুদ করা হয়েছিল। এ ঘটনায় ৪ ব্যক্তিকে আটক করা হয়েছে। বুধবার উপজেলার ধলা বাজারের প্রবাসী মজিবুর রহমানের বাড়িতে ডিবি পুলিশ অভিযান চালিয়ে এসব লবণ জব্দ করে। আটককৃতরা হলেন- শফিকুল ইসলাম, পারভেজ উদ্দিন, সালেখ মিয়া ও হৃদয় ইসলাম।

রায়পুর (লক্ষ্মীপুর) : মঙ্গলবার সন্ধ্যায় রায়পুর শহরের মধ্য বাজারে অতিরিক্ত মূল্যে লবণ বিক্রির অভিযোগে ব্যবসায়ী রবিন ভূঁইয়ার ৫০ হাজার ও আলমগীর হোসেন নামের আরেক ব্যবসায়ীকে দুই হাজার টাকা জরিমানা করা হয়েছে।

তালতলী : বুধবার তালতলীতে বেশি দামে লবণ বিক্রি করায় ৩ দোকানিকে জরিমানা ও ১টি দোকান সিলগালা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সেলিম মিঞা।

স্বরূপকাঠি (পিরোজপুর) : বুধবার দুপুরে জলাবাড়ি এলাকায় অবৈধভাবে ২০০ কেজি লবণ মজুদ করার অভিযোগে তপু নামের এক ব্যক্তিকে ২০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

আগৈলঝাড়া : বুধবার দুপুরে বরিশালের আগৈলঝাড়ায় ভ্রাম্যমাণ আদালত ৬টি ব্যবসা প্রতিষ্ঠানকে ১৩ হাজার ৫০০ টাকা জরিমানা করেন।

রামগড় (খাগড়াছড়ি) : মঙ্গলবার সন্ধ্যায় রামগড়ে নির্ধারিত দামের চেয়ে বেশি দামে লবণ বিক্রি করায় তিন ব্যবসায়ীকে ১৮ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

যশোর ও কেশবপুর : লবণ নিয়ে কারসাজির দায়ে দু’দিনে অন্তত ৭ বিক্রেতাকে সাজা ও জরিমানা করা হয়েছে। মঙ্গলবার বাঘারপাড়ায় এবং বুধবার শহরের হাটখোলা রোড আটাপট্টিতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলে। এছাড়া কেশবপুরে বেশি দামে লবণ বিক্রি করায় আরও ৮ জনকে জরিমানা করা হয়।

নওগাঁ : বেশি দামে বিক্রির অপরাধে পলাশ নামের এক দোকানিকে ১৫ দিনের সাজা প্রদান করা হয়েছে। তার বাড়ি সদর উপজেলার র্কীত্তিপুর গ্রামে। প্রশাসনের পক্ষ থেকে গুজবে কান না দিতে বাজারগুলোতে মাইকিং করা হয়েছে।

ঝালকাঠি : গুজব ঠেকাতে প্রেস ব্রিফিং ও মাইকিং করেছে জেলা প্রশাসন ও তথ্য অফিস। হোগলা পট্টির মুদি দোকানদার বিজয় সাহা বলেন, আমি প্রতিদিন ১০/১২ প্যাকেট (এক কেজি) লবণ বিক্রি করতাম। মঙ্গলবার দুপুরের পর থেকে হঠাৎ লবণ ক্রেতার সংখ্যা বেড়ে যায়। প্রতিদিন যে দামে বিক্রি করি একই দামে ২০০ প্যাকেট লবণ বিক্রি করেছি।

ফরিদপুর ও চরভদ্রাসন : গুজবের বিরুদ্ধে কঠোর হুশিয়ারি উচ্চারণ করেছেন ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার। বুধবার সকালে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য যৌক্তিক ও সহনীয় পর্যায়ে রাখার লক্ষে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ ও টাস্কফোর্স কমিটির মাসিক সভায় সভাপতির বক্তব্যে তিনি এ হুশিয়ারি দেন। এদিন দুপুরে চরভদ্রাসনে এক ব্যবসায়ীকে ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

হবিগঞ্জ : বুধবার শহরের ইনাতাবাদ, রাজনগর ও চৌধুরী বাজারে ৩ ব্যবসায়ীকে ১১ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

পিরোজপুর : বুধবার ও মঙ্গলবার রাতে ভ্রাম্যমাণ আদালত ৪ পেঁয়াজ ব্যবসায়ী ও একজন লবণ ব্যবসায়ীকে সাড়ে ১৭ হাজার টাকা জরিমানা করেছেন।

নড়াইল : মঙ্গলবার রাতে কালিয়ায় অতিরিক্ত দামে লবণ বিক্রি করায় ৫ ব্যবসায়ীকে ৮ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

শেরপুর : মঙ্গলবার বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ১৯ ব্যবসায়ীকে ৫৭ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে শেরপুরে ৩ লবণ ব্যবসায়ীকে ১৮ হাজার ৫০০ টাকা, নকলায় ১ ব্যবসায়ীকে ৫ হাজার টাকা, ঝিনাইগাতীতে ২ ব্যবসায়ীকে ৭ হাজার টাকা, নালিতাবাড়ীতে ৯ ব্যবসায়ীকে ২৩ হাজার টাকা এবং শ্রীবরদীতে ৪ ব্যবসায়ীকে ৩ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।

পাইকগাছা (খুলনা) : বুধবার দুপুরে গড়ইখালী বাজারে মুদি দোকানদার সাইফুল ইসলামকে ১০ হাজার টাকা জরিমানা এবং পাইকগাছা পৌর বাজারের মুদি দোকানদার চেঁচুয়া গ্রামের আবদুস সাত্তার ও মৃত্যুঞ্জয়কে অপরাধ স্বীকার করায় মুচলেকা দিনে মুক্তি দিয়েছেণ ভ্রাম্যমাণ আদালত।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) : মঙ্গলবার সন্ধ্যায় উপজেলার জাটিয়া বাজারে ব্যবসায়ী হজরত আলীকে ৪০ হাজার টাকা এবং এনামুল হাসানকে ২০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) : বেশি দামে লবণ বিক্রি করায় বসুরহাট বাজারের ব্যবসায়ী ৯ ব্যবসায়ীকে ১৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

চাটমোহর (পাবনা) : মঙ্গলবার বেশি দামে লবণ বিক্রির দায়ে চার ব্যবসায়ীকে ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এরমধ্যে উপজেলার মূলগ্রাম ইউনিয়নের বিসমিল্লাহ স্টোরের মালিক লুৎফর রহমানকে ৩০ হাজার টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়।

কাউখালী (পিরোজপুর) : অতিরিক্ত দামে লবণ বিক্রির অপরাধে ১৩ ব্যবসায়ীকে ৩১ হাজার ৫০০ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় বিপুল পরিমাণ লবণও জব্দ করা হয়।

পটুয়াখালী (দ.) : লবণ সংকট ও মূল্যবৃদ্ধির গুজব প্রতিরোধে জেলা পুলিশের বিশেষ মতবিনিময় সভা হয়েছে। বুধবার বিকাল থেকে রাত পর্যন্ত জেলায় ৯ জনকে অর্থদণ্ড দেয়া হয়েছে।

ডোমার (নীলফামারী) : ডোমারে অতিরিক্ত মূল্যে লবণ বিক্রির দায়ে ৫ বিক্রেতাকে ২২ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

নিয়ামতপুর (নওগাঁ) : মঙ্গলবার রাতে বেশি দামে লবণ বিক্রি করায় নিয়ামতপুর উপজেলা সদরের লবণ ব্যবসায়ী হুমায়ুন কবিরকে ২০ হাজার, ভুট্টুকে ১০ হাজার এবং বরেন্দ্র বাজারের ব্যবসায়ী মোদাচ্ছের হোসেনকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় ১৭ বস্তা লবণ জব্দ করা হয়।

সিংড়া (নাটোর) : সিংড়ায় ৬৮ বস্তা লবণ জব্দ করেছেন সিংড়া উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো। মঙ্গলবার রাতে চামারী ইউনিয়নের বিলদহর বাজার এলাকা থেকে এ লবণ জব্দ করা হয়।

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) : বুধবার সকালে ক্রেতাদের কাছে বেশি দামে লবণ বিক্রি করায় ২ দোকানিকে ৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

ভূঞাপুর (টাঙ্গাইল) : বুধবার ভূঞাপুর বাজারে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে এক লবণ ব্যবসায়ীকে ৩০ হাজার টাকা জরিমানা করেছেন।

বাঘা (রাজশাহী) : মঙ্গলবার রাতে উপজেলার মনিগ্রাম বাজারের লবণ ব্যবসায়ী মকুল হোসেনের ৩ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়া গুজবে কান না দিতে প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর