ভয়ংকর মাছটি পাওয়ামাত্রই হত‌্যার নির্দেশ

হাওর বার্তা ডেস্কঃ এক দশক আগে যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলে যখন প্রথম মাছটি দেখা যায়, তখন আতঙ্ক ছড়িয়ে পড়ে। মাছটি দেখতে লম্বাটে ও চিকন। অনেকটা বাংলাদেশের শোল মাছের মতো। তবে এর মাথা চ্যাপ্টা। এটি স্নেকহেড মাছ।

মাছটির ভয়ংকর দিক হলো- এটি উচুঁ মানের শিকারি প্রাণী এবং এর ক্ষুধা অফুরন্ত। এটি পানি ছাড়াই দীর্ঘ সময় বেঁচে থাকতে পারে।

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের ন্যাচারাল রিসোর্স ডিপার্টমেন্ট বা প্রাকৃতিক সম্পদ বিভাগ সম্প্রতি মাছটি দেখামাত্র হত‌্যার নির্দেশ দিয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, যদি দেখেন যে একটি উত্তরাঞ্চলীয় স্নেকহেড মাছ আপনার জালে ধরা পড়েছে, এটিকে ছাড়বেন না। পাওয়ামাত্রই হত্যা করুন। মনে রাখবেন, এটি ডাঙাতেও বেঁচে থাকতে পারে।

জর্জিয়াতে স্নেকহেড মাছকে সনাক্ত করার পর গত ৮ অক্টোবর সেখানে জনসচেতনতামূলক সতর্কতা জারি করা হয়েছে। মৃত স্নেকহেড দেখলেও সেটির ছবি তুলতে এবং সেটিকে ঠিক কোথায় পাওয়া গিয়েছে, সেই বিষয়ে নোট নিতে তাগিদ দেয়া হয়েছে নির্দেশনায়।

এই মাছ অন্যান্য জাতের মাছ থেকে শুরু করে ব্যাঙ, কাঁকড়া সবই সাবাড় করে ফেলে। এটি দেখতে ৮০ সেন্টিমিটারের মতন লম্বা হতে পারে। এমনকি, পানি ছাড়াও মাছটি নিঃশ্বাস নিতে পারে এবং চলাফেরা করতে পারে। এক জলাশয় থেকে ডাঙা দিয়ে আরেক জলাশয়ে চলে যেতে পারে। একবার যদি কোনো জলাশয়ে এটি পৌঁছাতে পারে, তবে এর বিস্তার ঠেকানো মুশকিল। স্নেকহেড মাছের নারী সদস্যরা বছরে ১০ হাজার পর্যন্ত ডিম দেয়।

স্নেকহেড মূলত চীন, রাশিয়া ও কোরিয়া অঞ্চলের মাছ। এক দশক থেকে এখন পর্যন্ত চার জাতের স্নেকহেডকে যুক্তরাষ্ট্রে সনাক্ত করা গেছে। জর্জিয়া রাজ‌্য ছাড়াও ফ্লোরিডা, নিউ ইয়র্ক, ভার্জিনিয়া, ক্যালিফোর্নিয়া, ম্যাসাচুসেটস ও মেরিল্যান্ডে স্নেকহেড মাছ পাওয়া গেছে।

তথ‌্য সূত্: বিবিসি অনলাইন, নিউইয়র্ক টাইমস

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর