শীতের সবজিও চড়া কমেনি পেঁয়াজের দাম,

হাওড় বার্তা ডেস্কঃ দেশের বাজারে পেঁয়াজের দাম এখনো কমেনি। খুচরা বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ টাকায়, আর ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ টাকায়। গেল কয়েক মাস ধরে পেঁয়াজের দাম ওঠা নামার ফলে সবচেয়ে বেশি অস্বস্তিতে পড়েছেন সাধারণ ক্রেতারা।

পেঁয়াজের দাম সেপ্টেম্বর মাসের মাঝামাঝি থেকে প্রায় তিন সপ্তাহ বাড়ার পর গেল সপ্তাহে কিছুটা কমতে শুরু করে। এতে করে কিছুটা স্বস্তি ফেরে বাজারে।

তবে খুব অল্প সময়ের মধ্যেই সে স্বস্তি রূপ নিয়েছে অস্বস্তিতে। এক সপ্তাহের ব্যবধানে আবারো বাড়তি এই নিত্যপন্যের দাম।

গেল বছরের একই সময়ের চেয়ে প্রায় পৌনে দুইশ শতাংশ বেশি দামে বিক্রি হচ্ছে এই নিত্যপণ্য।

এছাড়া বেড়েছে সবজির দামও। বাজারে পর্যাপ্ত সবজির সরবরাহ থাকলেও দাম কমছে না মোটেও। বরং নানা অজুহাতে দাম বাড়িয়ে চলেছেন বিক্রেতারা। চড়া দামের ফলে সবজির বাজারেও ফিরছে না স্বস্তি।

শুক্রবার ১৮ (অক্টোবর) সকালে রাজধানীর টাউনহল বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়। ক্রেতারা বরাবরের মতো বাজার পরিস্থিতি নিয়ে অখুশি। আর পণ্যের দাম নিয়ে ব্যবসায়ীরা দিচ্ছেন নানান অজুহাত।

টাউন হল বাজারে শীতকালীন আগাম সবজি প্রায় সবই চলে এসেছে। তবে দামও খানিকটা বেশি। প্রতি কেজি নতুন আলু ২৮০ টাকা, পুরাতন আলু ২৫ থেকে ৩০ টাকা, শিম ১০০ টাকা, বেগুন ৮০ টাকা, টমেটো ১২০ টাকা, মুলা ৩০ টাকা, গাজর ৬০ থেকে ৮০ টাকা, কাঁচা পেঁপে ২৫ টাকা, বরবটি ৭০ টাকা, পটল ৫০ টাকা, ঢেঁড়স ৬০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, মিষ্টি কুমড়া ৩০ টাকা, কাঁকরোল ৭০ টাকা, কচুর মুখি ৬০ টাকা, কাঁচা মরিচ ৮০ টাকা, করলা ৬০ টাকা, শসা ৫০ টাকা, কলা ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া প্রতি পিস লাউ ৫০ টাকা, ফুলকপি ৫০ টাকা ও বাঁধাকপি ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।
মাছের বাজার ঘুরে দেখা যায়- বড় সাইজের রুই মাছ ৩০০ থেকে ৪০০ টাকা, ছোট সাইজের রুই মাছ ২৫০ টাকা, তেলাপিয়া মাছ ১৬০ টাকা, পাবদা মাছ ৫০০ টাকা, কৈ মাছ ২০০ টাকা, চিংড়ি মাছ ৫০০ থেকে ৭০০ টাকা, ছোট মাছ ৩০০ থেকে ৪০০ টাকা, টেংরা মাছ ৬০০ টাকা, পাঙ্গাশ মাছ ১৫০ টাকা, শিং মাছ ৫০০ থেকে ৬০০টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এদিকে, সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে মুরগির। ব্রয়লার মুরগি কেজি প্রতি ১৩৫ থাকে ১৪০ টাকায়, পাকিস্তানি মুরগি ২৭০ টাকায়, লেয়ার মুরগি ২১০ টাকায়, দেশি মুরগি ৪০০ থেকে ৪৫০ টাকায় ও হাঁস ৩৫০ থেকে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে।

স্থিতিশীল রয়েছে গরুর মাংসের দাম। গরুর মাংস ৫৫০ টাকা, খাসির মাংস ৭৫০ টাকা এবং ছাগলের মাংস ৬৫০ টাকা কেজি দরে বিক্রি করছেন ব্যবসায়ীরা।
গাজর ও লেবুর দামও কিছুটা কমতে শুরু করেছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর