,

৭

২০২১’র জুনে পদ্মা সেতু খুলে দেয়া হবে: ওবায়দুল কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ২০২১ সালের জুনে দেশের সর্ববৃহৎ পদ্মা সেতু খুলে দেয়া হবে। বর্তমানে সেতুর মূল কাজের ৮৪ ভাগ শেষ হয়েছে।

বৃহস্পতিবার মাওয়া প্রান্তে পদ্মা সেতুর সার্ভিস এরিয়া-১ পরিদর্শনে এসে সাংবাদিকদের এ কথা জানান সেতুমন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, আমি তো আসলে মরেই গিয়েছিলাম। অনেকটা অলৌকিকভাবে ফিরে এসেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দেশের জন্য কাজ করে যাচ্ছি। এই প্রকল্প প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প। এই কাজ যত দ্রুত শেষ করা যায়, সে ব্যাপারে আমাদের চেষ্টার কমতি নেই।

পদ্মা সেতুর কাজের অগ্রগতির বিষয়ে তিনি আরও বলেন, মূল সেতুর ৪২টি পিলারের মধ্যে ৩২টির কাজ সম্পন্ন হয়েছে। বাকি ১০টির কাজ চলমান। ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়া সাইটে এসেছে ৩১টি। যার মধ্যে ১৪টি স্থাপন করা হয়েছে।

রেলওয়ে স্ল্যাবের জন্য ২৯৫৯ প্রি-কাস্ট স্ল্যাবের প্রয়োজন হবে। এর মধ্যে ২৮৯১টি স্ল্যাব তৈরির কাজ শেষ হয়েছে। বাকি স্ল্যাব তৈরির কাজ চলমান আছে। স্থাপন করা হয়েছে ৩৬১টি।

মন্ত্রী জানান, মাওয়া ও জাজিরায় ভায়াডাক্টের জন্য ৪৩৮টি সুপার ‘টি’ গার্ডার প্রয়োজন হবে। এর মধ্যে ১৫৫টি গার্ডারের কাজ সমাপ্ত হয়েছে। রেলওয়ে ভায়াডাক্টের জন্য ৮৪টি ‘আই’ গার্ডারের কাজ সম্পন্ন হয়েছে। ওই গার্ডারের মধ্যে জাজিরায় ৪২টি স্থাপন করা হয়েছে। মূল সেতুর কাজের চুক্তিমূল্য ১২ হাজার ১৩৩ কোটি ৩৯ লাখ টাকা। এর মধ্যে ব্যয় হয়েছে ৯ হাজার ২০১ কোটি ৯৩ লাখ টাকা।

তিনি বলেন, নদীশাসন কাজের অগ্রগতি ৬৩ শতাংশ এবং আর্থিক অগ্রগতি ৫০ দশমিক ৪০ শতাংশ। মোট ১৪ কিলোমিটার নদীশাসন কাজের মধ্যে ৬ দশমিক ৬০ কিলোমিটার সম্পন্ন হয়েছে। নদীশাসন কাজের চুক্তিমূল্য ৮৭০৭ দশমিক ৮১ কোটি টাকা এবং এ পর্যন্ত ব্যয় ৪৩৮৮ দশমিক ৪৬ কোটি টাকা। সংযোগ সড়কের কাজের অগ্রগতি শতভাগ সম্পন্ন হয়েছে।

মন্ত্রী জানান, জাজিরা প্রান্তে চর এলাকায় ২১৫৯ একর জমির মধ্যে একটি দুগ্ধ খামার করে দেয়া হবে এবং সেনাবাহিনী এই খামার পরিচালনা করবে।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পদ্মা সেতু প্রকল্প পরিচালক আবদুল কাদের, জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার, পুলিশ সুপার জায়েদুল আলম পিপিএম (বার), লৌহজং উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ কাবিরুল ইসলাম খান প্রমুখ। এর আগে মন্ত্রী সেনাবাহিনীর সঙ্গে মতবিনিময় করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর