,

আকাশ ২

সব প্রতিবন্ধীকে ভাতার আওতায় আনা হবে: সমাজকল্যাণমন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ দেশের সব প্রতিবন্ধীদের প্রকৃত সংখ্যা নিরূপণে জরিপকাজ চলছে বলে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। তিনি জানান, সর্বশেষ তথ্য অনুযায়ী দেশে এ পর্যন্ত শনাক্ত হওয়া প্রতিবন্ধী ব্যক্তির সংখ্যা ১৭ লাখ ২৪২ জন। এর মধ্যে দৃষ্টিপ্রতিবন্ধী ২ লাখ ৩২ হাজার ৯০৬ জন। প্রতিবন্ধীদের জীবনমানের উন্নয়নে বিশাল কর্মযজ্ঞ বাস্তবায়িত হচ্ছে। চলতি অর্থবছরে সব প্রতিবন্ধীকে ভাতার আওতায় আনা হবে।

মঙ্গলবার রাজধানীর মিরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন চত্বরে ‘বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস ২০১৯’ উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীবান্ধব নেত্রী মন্তব্য করে মন্ত্রী বলেন, তিনি (প্রধানমন্ত্রী) প্রতিবন্ধীদের জন্য নিরলস প্রচেষ্টা চালিয়ে একের পর এক কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছেন। তিনি ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর সামাজিক নিরাপত্তা কর্মসূচি গ্রহণ করেছেন, যা পূর্বে কেউ করেনি। প্রধানমন্ত্রী ইতিমধ্যে দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য চাকরি নিশ্চিতের ঘোষণা দিয়েছেন।

পরে মন্ত্রী ২০১৯ সালে অনুষ্ঠিত এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্ত মোট ৫০ জন মেধাবী দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীর মধ্যে সম্মাননা সনদসহ চেক বিতরণ করেন এবং দৃষ্টিপ্রতিবন্ধীদের হাতে স্মার্ট সাদাছড়ি তুলে দেন।

সভায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস ২০১৯ উপলক্ষে একসেস টু ইনফরমেশনের (এ টু আই) কারিগরি সহযোগিতায় দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য ১ হাজার ৩০টি স্মার্ট সাদাছড়ি প্রস্তুত করা হয়েছে। ১০৩টি প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের মাধ্যমে এগুলো দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে বিনামূল্যে বিতরণ করা হবে। স্মার্ট সাদাছড়ি দৃষ্টিপ্রতিবন্ধীদের চলাচলকে সহজতর করবে। এতে জিপিএস সুবিধাসহ ভয়েস কমান্ডের মাধ্যমে পথনির্দেশিকার ব্যবস্থা সংযোজন করা হয়েছে। শিগগিরই সুলভমূল্যে সব দৃষ্টিপ্রতিবন্ধীকে এ স্মার্ট সাদাছড়ি দেওয়া হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর