,

11

দক্ষিণ এশিয়ার দ্রুত বর্ধনশীল অর্থনীতিতে দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ

হাওর বার্তা ডেস্কঃ দক্ষিণ এশিয়ায় সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। শুধু ভুটান বাংলাদেশ থেকে এগিয়ে আছে। সম্প্রতি বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিশ্বব্যাংক বলছে, চলতি অর্থবছরে বাংলাদেশের অর্থনীতির ৭.২ শতাংশ হারে প্রবৃদ্ধি হবে। আগামী অর্থবছরে যা ৭.৩ শতাংশে পৌঁছাবে।

‘সাউথ এশিয়া ইকোনমিক ফোকাস, মেকিং (ডি) সেন্ট্রালাইজেশন ওয়ার্ক’র সর্বশেষ সংস্করণে এ পূর্বাভাস দেয় বৈশ্বিক ঋণদানকারী সংস্থাটি।

শক্তিশালী সামষ্টিক অর্থনৈতিক কাঠামো, রাজনৈতিক স্থিতিশীলতা ও বড় সরকারি বিনিয়োগের কারণে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৭ শতাংশের ওপর থাকার পূর্বাভাস বিশ্বব্যাংক দিলেও আর্থিক ব্যবস্থার নাজুকতাকে বাংলাদেশের জন্য শংকার দিক হিসেবে তারা দেখছে।

প্রতিবেদনে বিশ্বব্যাংক বলেছে, প্রতিবেশী ভারত, নেপাল, শ্রীলঙ্কা, পাকিস্তান, মালদ্বীপ ও আফগানিস্তানের চেয়ে দ্রুত গতিতে বড় হচ্ছে বাংলাদেশের অর্থনীতি।

এ অঞ্চলের মধ্যে এবছর ভুটানের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৭.৪ শতাংশ অর্জিত হতে পারে বলে তারা জানিয়েছে।

আর ভারতের ব্যাপারে পূর্বাভাস দিয়ে বলা হয়েছে আগামী মার্চে অর্থবছর শেষ হওয়া নাগাদ দেশটিতে প্রবৃদ্ধি ৬ শতাংশে নেমে যাবে। তবে তাদের জন্য আশার কথা হলো ২০২০-২১ অর্থবছরে এটা ক্রমাগত বাড়তে বাড়তে ৬.৯ ও তার পরের বছর ৭.২ এ গিয়ে পৌঁছাবে।

অন্যদিকে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধি এ বছর ২.৪ হতে পারে বলে পূর্বাভাস বিশ্বব্যাংকের।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর