রেস্টুরেন্টে কাজ করেন মার্কিন সংসদ সদস্য

হাওর বার্তা ডেস্কঃ আগেও রেস্টুরেন্টে কাজ করতেন জীবিকা অর্জনের জন্য। কিন্তু মার্কিন কংগ্রেসম্যান নির্বাচত হওয়ার পরও সেই কাজই করছেন তিনি। মার্কিন কংগ্রেসের এ নারী সদস্যের নাম আলেক্সান্দ্রিয়া ওকাসিও কোর্তেজ।

বিশ্বের একটি উন্নত দেশের পার্লামেন্টের সদস্য হয়েও তিনি রেস্টুরেন্টের টেবিল পরিষ্কার করা থেকে থালা-বাসন ধোয়া, পানীয় তৈরি, পিজা ডেলিভারি দেয়া-সহ যাবতীয় কাজ করেন।

২৯ বছর বয়সী আলেক্সান্দ্রিয়া বলেন, ‘আমি জানুয়ারিতে কংগ্রেসে যোগ দেয়ার পর ওয়াশিংটন ডিসিতে চলে যাই। কিন্তু এখন আবার নিউইয়র্কে এসে কাজে যোগ দিয়েছি। এখানে আমাকে প্রতি ঘণ্টা কাজের জন্য মাত্র ২ ডলার দেয়া হয়।

আমি চাই আমার মতো নিম্ন আয়ের মানুষ কতটা কষ্ট করে জীবন-যাপন করে তার প্রতি সবার মনোযোগ আকর্ষণ হোক।’

প্রসঙ্গত, আলেক্সান্দ্রিয়া মার্কিন কংগ্রেসের সবচেয়ে কম বয়সী প্রতিনিধি। গেল নভেম্বরে তিনি আমেরিকার ১২৯তম কংগ্রেসের নির্বাচিত সদস্য হন।

উল্লেখ্য, গেল নভেম্বরে মার্কিন গণমাধ্যম নিউ ইয়র্ক টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে টাকার অভাবে বাসা ভাড়া নিতে পারছেন না জানিয়ে আলোচনায় এসেছিলেন ওকাসিও। সংসদের বেতন না পাওয়া পর্যন্ত ওয়াশিংটন ডিসিতে একটা অ্যাপার্টমেন্ট ভাড়া নেয়ার মতো সামর্থ ছিলো না তার।

১৯৮৯ সালের ১৩ অক্টোবর জন্মগ্রহণ করা এ মার্কিন নারী আমেরিকার বোস্টন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেছেন।

আলেক্সান্দ্রিয়ার বাবা ২০০৮ সালে ৪৮ বছর বয়সে ক্যান্সার আক্রান্ত হয়ে মারা যান। তখন তিনি পরিবারের জন্য বিভিন্ন রেস্টুরেন্টে বুয়ার কাজ করেন। এক সময় তাকে প্রায়ই দিনে ১৮ ঘণ্টা করে কাজ করতে হতো।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর