,

1

শান্তিতে নোবেল পেলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ ২০১৯ সালের নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবে আহমেদ আলী। দেশের শান্তি প্রতিষ্ঠা এবং আন্তর্জাতিক সহায়তা লাভে কঠোর প্রচেষ্টা এবং অবদানের জন্য তাকে এ সম্মাননা দিয়েছে নরওয়েজিয়ান নোবেল কমিটি।

শুধু পুরস্কার হিসেবে নয়, ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর জন্য নোবেল জয় একটু বেশিই সম্মানের। কেননা এ বছরেরটি হচ্ছে শততম নোবেল শান্তি পুরস্কার এবং আবে’ই নোবেল পাওয়া প্রথম ইথিওপিয়ান নাগরিক।

শুক্রবার শান্তিতে নোবেল পুরস্কারের বিজয়ী ঘোষণা করে নোবেল কমিটির পক্ষ থেকে জানানো হয়, আবে আহমেদ আলী সার্বিকভাবে শান্তি প্রতিষ্ঠার চেষ্টা করার পাশাপাশি প্রতিবেশী দেশ ইরিত্রিয়ার সঙ্গে সীমান্ত অঞ্চলে ২০ বছরেরও বেশি সময় ধরে চলমান দ্বন্দ্ব-সংঘাত নিরসনে সুনির্দিষ্ট পদক্ষেপ নিয়েছেন। যার ফলে যুদ্ধবিধ্বস্ত দেশ ইথিওপিয়া অবশেষে শান্তি ফিরে পেয়েছে।

এই প্রচেষ্টার স্বীকৃতি হিসেবে আন্তর্জাতিক সম্মাননা পেলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী।

নোবেল কমিটির মুখপাত্র জানান, ২০১৮ সালে ক্ষমতা গ্রহণের পর থেকে আবে আহমেদ শান্তি প্রক্রিয়া সফল করার জন্য চেষ্টা করে আসছিলেন।

রাষ্ট্রপতি ইসাইয়াস আফওয়ারকির ঘনিষ্ঠ সহযোগিতায় খুব অল্প সময়ের মধ্যেই তিনি একটি শান্তিচুক্তির খসড়া তৈরি করেন, যাতে ইথিওপিয়া ও ইরিত্রিয়ার মধ্যে দীর্ঘদিনের ‘যুদ্ধও নেই, শান্তিও নেই’ জাতীয় অচলাবস্থার অবসান ঘটে। অবশেষে তিনি সফলও হয়েছেন।

তবে এখনো আরও অনেক কাজ বাকি। প্রধানমন্ত্রী আবে আহমেদ বেশকিছু গুরুত্বপূর্ণ সংস্কার প্রকল্প হাতে নিয়েছেন যেগুলো বাস্তবায়িত হলে ইথিওপিয়ার জনগণের জীবনমান উন্নত হবে এবং তাদের ভবিষ্যৎ উজ্জ্বল হবে বলে আশা করছেন অনেকে।

নরওয়েজিয়ান কমিটির আশা, শান্তিতে নোবেল জয় আবে আহমেদ আলী এবং তার সহযোগীদের শান্তি প্রচেষ্টাকে আরও উৎসাহী করবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর