সংসদ সদস্য আইনজীবীর সংখ্যা অনেক কমে গেছে: রাষ্ট্রপতি

হাওর বার্তা ডেস্কঃ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, দেশের পার্লামেন্টে আইনজীবীর সংখ্যা আগের চেয়ে অনেক কমে গেছে। এ সংখ্যা দিন দিনই হ্রাস পাচ্ছে। বর্তমানে কিশোরগঞ্জের ৬টি আসনে মধ্যে মাত্র একজন আইনজীবী সংসদ সদস্য রয়েছেন। এক সময় কিশোরগঞ্জের সাতটি আসনে ৫ জন আইনজীবী সংসদ সদস্য ছিলেন। এমনকি উপজেলা পরিষদ, পৌরসভা, ইউনিয়ন পরিষদেও আইনজীবীদের প্রাধান্য ছিল। এখন নেই। কিন্তু কেন নেই। এটা কি জনগণের সাথে তাদের দূরত্বের কারণে হচ্ছে। যদি এমনটিই হয়ে থাকে, তাহলে এটা অনুসন্ধান করে আইনজীবীদের প্রতি জনগণের আস্থা ফিরিয়ে আনার আহবান জানান।

তিনি আজ বৃহস্পতিবার দুপুরে কিশোরগঞ্জ জেলা আইনজীবী সমিতির প্রাঙ্গণে জেলা আইনজীবী সমিতি আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, ইয়াবা নামক সর্বনাশা মাদক ছেয়ে গেছে। এলাকায় কিশোররা অপরাধে জড়িয়ে পড়েছে। তাই কিশোর গ্যাং এবং মাদকের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার জন্য আইনজীবীদের প্রতি আহ্বান  জানিয়ে বলেন, কেবল পুলিশ দিয়ে মাদক ও কিশোর গ্যাং নিয়ন্ত্রণ করা সম্ভব নয়।

যে কোন অপকর্মের বিরুদ্ধে আইনজীবীদের এগিয়ে আসতে হবে উল্লেখ করে তিনি বলেন, জনগণের আস্থা থাকলে আইনজীবী সমাজ দেশের চিত্র বদলে দিতে পারেন।

রাষ্ট্রপতি আরও বলেন, মানুষের সেবার মনোভাব নিয়ে আইনজীবীদের কাজ করতে হবে। রাষ্ট্রপতি তার অতীতের কথা উল্লেখ করে বলেন, আমি নিজেও এই বারে প্র্যাক্টিস করেছি। কখনও কাউকে প্রেসার দিয়ে বা কায়দা-কানুন করে বিপদে ফেলে টাকা নিইনি। তিনি কিশোরগঞ্জ বারে কল্যাণ তহবিলের নামে ওকালতনামার অতিরিক্ত ফি নেয়া হচ্ছে। নিজেদের কল্যাণের নামে সাধারণ মানুষের কাছ থেকে অতিরিক্ত টাকা নেয়া ঠিক না। এছাড়া আইনজীবী বা তার কোন আত্মীয়-স্বজনের নামে মামলা হলে প্রতিপক্ষের হয়ে কোন আইনজীবী মামলা লড়তে চায় না, এটাও বদলাতে হবে বলে উল্লেখ করেন।

কিশোরগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মিয়া মো. ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠানে আফজাল হোসেন এমপি, নূর মোহাম্মদ এমপি, জেলা ও দায়রা জজ সায়েদুর রহমান, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শহিদুল আলম শহীদ, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট জিল্লুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এম.এ. আফজল প্রমুখ উপস্থিত ছিলেন। এর আগে রাষ্ট্রপতি জেলা আইনজীবী সমিতির ১০ তলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর