স্থানীয় নির্বাচন বিষয়ে সংসদে চারটি বিল উত্থাপিত

রাজনৈতিক দল কর্তৃক প্রার্থী মনোনয়ের বিধান রেখে পাঁচটি স্থানীয় সরকার নির্বাচন অর্থাৎ সিটি করপোরেশন, ইউনিয়ন পরিষদ, উপজেলা ও জেলা পরিষদ এ প্রস্তাব সম্বলিত পৃথক চারটি সংশোধনী বিল বুধবার সংসদে উত্থাপিত হয়েছে।

বিলগুলো হলো- স্থানীয় সরকার (সিটি করপোরেশন) সংশোধন আইন ২০১৫, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) সংশোধন আইন ২০১৫, স্থানীয় সরকার (উপজেলা পরিষদ) সংশোধন আইন ২০১৫, স্থানীয় সরকার (জেলা পরিষদ) সংশোধন আইন ২০১৫।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকে বিলগুলো উত্থাপন করেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। পরে বিলগুলো পরীক্ষা নিরীক্ষার জন্য সংশ্লিষ্ট সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

দলীয়ভাবে সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানের বিধান যুক্ত করতে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯, স্থানীয় সরকার (উপজেলা পরিষদ) আইন ১৯৯৮ ও স্থানীয় সরকার (জেলা পরিষদ) আইন ২০০০-এর ধারা ২ সংশোধন করে রাজনৈতিক দলের সংখ্যা ও ও স্বতন্ত্র প্রার্থীর সংজ্ঞা যুক্ত করা হয়েছে।

এছাড়া মূল আইনগুলোর সংশ্লিষ্ট ধারায় সংশোধনী সংশোধিত আইনে বলা হয়েছে- উপরোক্ত স্থানীয় সরকার নির্বাচনে অংশগ্রহণ করতে কোন ব্যক্তিকে কোন রাজনৈতিক দল কর্তৃক মনোনীত বা স্বতন্ত্র প্রার্থী হতে হবে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, দীর্ঘদিন ধরে জনগণ ও জনপ্রতিনিধিদের পক্ষ হতে সরাসরি অংশগ্রহণে স্থানীয় সরকার নির্বাচন সম্পন্ন করার দাবি উত্থাপিত হয়ে আসছে। জনগণের গণতান্ত্রিক এই প্রত্যাশার প্রতি গুরুত্ব প্রদান করে রাজনৈতিক দলসমুহের সরাসরি অংশগ্রহণের মাধ্যমে স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হলে দলীয়ভাবে মনোনীত প্রার্থীরা নির্বাচনে অংশ নেয়ার সুযোগ পাবেন। এতে প্রার্থীদের দায়বদ্ধতা সৃষ্টি হবে এবং যথাযথভাবে রাজনৈতিক অঙ্গকার পালনের সুযোগ সৃষ্টি হবে।

এতে বলা হয়, স্থানীয় সরকার আইনে নির্বাচনে প্রার্থীতার জন্য রাজনৈতিক দল কতৃক প্রার্থী মনোনয়নের সুযোগ নেই। এজন্য রাজনৈতিক দল মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনে অংশ গ্রহণ করার বিধান সংযোজন প্রয়োজন। এজন্য আইনের ২ ধরায় রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীর সংজ্ঞা সুনির্দিষ্ট করা প্রয়োজন। এছাড়া নির্বাচন কমিশন কর্তৃক নির্বাচন পরিচালনার জন্য বিধি প্রনয়ণের প্রয়োজন।

প্রসঙ্গত, ইতিমধ্যেই পৌরসভা নির্বাচনেও দলীয়ভাবে প্রার্থী মনোনয়নের বিধান করে জারি অধ্যাদেশ সংসদে উত্থাপিত হয়েছে। গত সোমবার সেই অধ্যাদেশকে আইনে পরিণত করার বিল নীতিগতভাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর