,

১৯

মাত্র ১৫ মিনিটেই তৈরি করুন ‘হোয়াইট সস

হাওর বার্তা ডেস্কঃ হোয়াইট সস দিয়ে অনেক ধরনের রান্না হয়ে থাকে। চিকেন ফ্রাই, শর্মা ও পিৎজার স্বাদ বাড়ানোর জন্য হোয়াইট সসের জুড়ি নেই। তাছাড়া পাস্তা, নুডুলস, মুরগী বা চিংড়ি মাছ ইত্যাদি রান্নায়ও হোয়াইট সস ব্যবহার করা যায়।

তাই বোতলজাত হোয়াইট সসে ভরসা না করে নিজে খুব সহজেই তা বানিয়ে নিতে পারেন ঘরেই। মাত্র ১৫ থেকে ২০ মিনিটেই বানিয়ে নিতে পারবেন অসাধারণ স্বাদের ‘হোয়াইট সস’। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: মোটামুটি মাঝারি এক বাটি হোয়াইট সসের জন্য বাটার লাগবে ৫ টেবিল চামচ, ময়দা আধা কাপ, দুধ দুই কাপ, জয়ফল গুঁড়া সিকি চা চামচ, গোল মরিচের গুঁড়া আধা চা চামচ, চিনি ২ চা চামচ এবং লবণ পরিমাণ মতো।

প্রণালী: একটি প্যানে মাখন গরম করুন। মাখন গলে গেলে তাতে লবণ দিন। এবার এতে ময়দা দিন। নাড়াচাড়া করতে আরম্ভ করুন, মাখন আর ময়দা যেন ভালোভাবে মিশে যায়। আঁচ কম রাখবেন, তা না হলে ময়দায় রং ধরতে পারে। ময়দার কাঁচাভাব চলে গেলে ঠান্ডা দুধ ঢালুন এই মিশ্রণে, ক্রমাগত নাড়তে থাকুন। তাহলে ময়দা দলা হবে না। গোল মরিচের গুঁড়া এবং জয়ফলের গুঁড়া দিয়ে নাড়ুন। এবার চিনি দিয়ে নাড়তে থাকুন। এসময় আগুন মাঝারি বা কমে থাকবে। একটা বলক উঠলেই আগুন নিভিয়ে দিন। ব্যস তৈরি হয়ে গেল মজাদার হোয়াইট সস।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর