স্থানীয় নির্বাচনে অংশগ্রহণে কোনো দলকে জোর করবে না ইসি

প্রত্যেক দলই নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধন করেছে নির্বাচনে অংশ নেওয়ার জন্য। তাই দলীয়ভাবে স্থানীয় নির্বাচনে (পৌরসভা) অংশ নিতে কোনো দলকেই জোর করা হবে না।

সোমবার (০৯ নভেম্বর) ইসি সচিবালয়ে নিজ কার্যালয়ে সচিব সিরাজুল ইসলাম সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, দলের নিবন্ধন করা হয় নির্বাচন করার জন্য। এখন কেউ যদি মনে করেন যে নির্বাচনে অংশগ্রহণ করবেন না, তাহলে তো কেউ জোর করবে না নির্বাচন করার জন্য।

সিরাজুল ইসলাম বলেন, নির্বাচন করা, না করা সম্পূর্ণ রাজনৈতিক সিদ্ধান্ত। তবে আমরা আশা করবো, নিবন্ধন করা সব রাজনৈতিক দল এ নির্বাচনে অংশগ্রহণ করবে। যাতে ভোটাররা তাদের পছন্দের প্রার্থীদের নির্বাচিত করতে পারেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি কোনো বিতর্কে জড়াতে চাই না। সবার জন্য সমান সুযোগ সৃষ্টি করাই নির্বাচন কমিশনের দায়িত্ব। এ নির্বাচনেও সবার জন্য সমান সুযোগ থাকবে।

সচিব আরও বলেন, প্রত্যেক রাজনৈতিক দলের কাঠামো আছে। প্রত্যেক দলের সভাপতি, সাধারণ সম্পাদক এছাড়া অন্যান্য অফিসিয়ালরা আছেন। তারাও তো এ নির্বাচনে প্রচারণায় যেতে পারবেন। সরকারি দল যেমন পারবে, অন্যান্য দলও পারবে।

সিরাজুল ইসলাম আরও বলেন, আইন সংশোধনের পর পৌরসভা নির্বাচনের জন্য প্রস্তুত করা খসড়া বিধিমালা ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ভেটিং হয়ে এলেই আমরা তফসিল ঘোষণার সিদ্ধান্ত নেবো। কেননা, তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গেই প্রার্থীরা মনোনয়ন ফরম চাইবেন।

গত ২ নভেম্বর স্থানীয় নির্বাচন (পৌরসভা) দলীয়ভাবে সম্পন্ন করতে আইনে সংশোধন এনে অধ্যাদেশ জারি করেন রাষ্ট্রপতি। ৩ নভেম্বর তা গেজেট আকারে প্রকাশ করে সরকার। এরপরই বিধিমালা প্রস্তুত করে তা ভেটিংয়ের জন্য ৫ নভেম্বর আইন মন্ত্রণালয়ে পাঠায় ইসি। আগামী ডিসেম্বরে দেশের ২৪৫ পৌরসভায় ভোটগ্রহণের পরিকল্পনা রয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর