বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব

হাওর বার্তা ডেস্কঃ ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজটা যেখানে শেষ করেছিলেন, দূর দেশ ওয়েস্ট ইন্ডিজে গিয়ে সেখান থেকেই যেন শুরু করলেন বাংলাদেশ দলের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের শেষদিকে খেলতে গিয়ে, প্রথম ম্যাচেই বল হাতে নিজের জাত চেনালেন সাকিব

গতকাল রোববার নিজেদের অষ্টম ম্যাচে সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টসের বিপক্ষে খেলতে নেমেছে সাকিবের বার্বাডোজ ট্রাইডেন্ট। প্লে অফে খেলার আশা বাঁচিয়ে রাখতে জয় পেতেই হবে বার্বাডোজকে। এমন ম্যাচে বল হাতে নিজের ৪ ওভারের স্পেলে মাত্র ১৪ রান খরচায় ১ উইকেট নিয়েছেন সাকিব, করেছেন একটি মেইডেন ওভারও।

বিশ্বসেরা অলরাউন্ডারের এমন বোলিং পারফরম্যান্সের পর নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৪৯ রানের বেশি করতে পারেনি সেন্ট কিটস। ম্যাচ জয়ের জন্য সাকিবের বার্বাডোজকে করতে হবে ১৫০ রান।

রান তাড়া করতে নেমে সাকিব ছাড়া আর কেউই তেমন কিছু করতে পারেনি বার্বাডোজের পক্ষে। দুই ওপেনার জনসন চার্লস ১২ বলে ১৩ এবং অ্যালেক্স হেলস আউট হন ২২ বলে ১৯ রান করে। তিন নম্বরে নেমে সাকিব আল হাসান একাই টানতে থাকেন বার্বাডোজের ইনিংস। দ্বাদশ ওভারে লংঅন বাউন্ডারিতে ধরা পড়ার আগে খেলেন ২৫ বলে ৩৮ রানের ইনিংস। আট নম্বরে নামা রেয়মন রেইফার ছাড়া আর কেউই সঙ্গ দিতে পারেননি সাকিবকে। যে কারণে ইনিংসের শেষ বলে ১৪৮ রানে অলআউট হয়েছে বার্বাডোজ। মাত্র ১ রানের পরাজয়ে কঠিন হয়েছে প্লে-অফ খেলার পথ। বাকি থাকা দুই ম্যাচেই এখন জিততে হবে সাকিবের বার্বাডোজকে। এ ছাড়া জেপি ডুমিনি ১৬ বলে ১৮, জোনাথন কার্টার ২ বলে ১, জেসন হোল্ডার ৭ বলে ১ ও অ্যাশলে নার্স ৪ বলে ১ রান করে আউট হলে চাপে পড়ে যায় বার্বাডোজ। তবে আট নম্বরে নেমে রেয়মন রেইফার আশা জাগান জয়ের। তিন ছয়ের মারে ১৮ বলে ৩৪ রান করে জমিয়ে তোলেন ম্যাচ।

শেষ ওভারে জয়ের জন্য ২ উইকেট হাতে নিয়ে ১২ রান প্রয়োজন ছিল বার্বাডোজের। প্রথম ডেলিভারি ওয়াইড হওয়ার পর, বৈধ প্রথম বলেই ছক্কা হাঁকান রেইফার। সমীকরণ নেমে আসে ৫ বলে ৫ রানে। কিন্তু পরের বলেই ২ রান নিতে গিয়ে রানআউট হন রেইফার। আর একদম শেষ বলে ২ রানের চাহিদায় ব্যাট ঘুরিয়ে সোজা বোল্ড হয়ে যান হ্যারি গার্নি। ফলে ১ রানের জয় পায় সেন্ট কিটস।

বার্বাডোজের মাঠে খেলতে এসে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় সেন্ট কিটস। ফিল্ডিংয়ে নেমে প্রথম ওভারটিই সাকিবের হাতে তুলে দেন বার্বাডোজ অধিনায়ক জেসন হোল্ডার। অধিনায়কের আস্থার প্রতিদান দিয়ে ইনিংসের শুরুর ওভারে মেইডেন দিয়ে এবারের সিপিএলে নিজের পথচলা শুরু করেন সাকিব।

পরে তৃতীয় ওভারে সাকিব খরচ করেন ৪ রান, এ দুই ওভার করিয়ে পরের জন্য তার ওভার রেখে দেন হোল্ডার। সেন্ট কিটসের মোহাম্মদ হাফিজ (১৩), এভিন লুইস (১৯) কিছু করতে না পারলেও শামার ব্রুকস চেপে বসেন স্বাগতিক বোলারদের ওপর। খেলেন ৩৩ বলে ৫৩ রানের এক ইনিংস।

মাঝে সাকিবকে নবম ওভারে ডাকেন হোল্ডার। সে ওভারে আসে ৬ রান। তিন ওভার শেষে সাকিবের বোলিং ফিগার দাঁড়ায় ৩-১-১০-০। শুরু থেকেই দারুণ বোলিং করলেও উইকেটের দেখা মিলছিল না কিছুতেই। নিজের চতুর্থ ওভার করতে আসেন ইনিংসের ১৭তম ওভারে। প্রথম বলেই লেগ বিফোরের ফাঁদে ফেলেন কার্লোস ব্রাথওয়েটকে। পরে ওভার থেকে খরচ করেন আরও ৪ রান। সবমিলিয়ে নিজের ৪ ওভারে কোনো বাউন্ডারি হজম না করে এক মেইডেনের সহায়তায় মাত্র ১৪ রান খরচায় ১ উইকেট নেন সাকিব।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর