,

a3

জয় হিন্দ বলা রাবি ভিসির বহিষ্কার চান কাদের সিদ্দিকী

হাওর বার্তা ডেস্কঃ জয় হিন্দ স্লোগান দেওয়ায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের বহিষ্কার দাবি করেছেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর আবদুল কাদের সিদ্দিকী। তিনি বলেন, রাবি ভিসির এমন বক্তব্য চরম ঔদ্ধত্য ও রাষ্ট্রদ্রোহিতা। সেজন্য ভিসির বহিষ্কার দাবি করেন তিনি।

সোমবার সকালে জাতীয় প্রেসক্লাবে ‘চলমান দুর্নীতিবিরোধী অভিযান ও বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট’ সম্পর্কে দলীয় বক্তব্য উপস্থাপন করতে গিয়ে এই দাবি জানান কাদের সিদ্দিকী।

গত ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে এক অনুষ্ঠানে রাবি ভিসি আব্দুস সোবহান বক্তব্য দেন। বক্তব্যের শেষে তিনি জয় বাংলা ও জয় বঙ্গবন্ধু বলার পর ‘জয় হিন্দ’ স্লোগান দেন।

একজন স্বাধীন দেশের নাগরিক হয়ে অন্য দেশের স্লোগান কীভাবে দেন এ নিয়ে প্রশ্ন তুলে ভিসি আব্দুস সোবহানকে ক্ষমা চাওয়ার দাবি তোলেন অনেকেই।

সোমবার সকালে জাতীয় প্রেসক্লাবে কাদের সিদ্দিকী বলেন, ‘টানা নয় মাস লড়ে দেশ স্বাধীন করেছি ‘জয় হিন্দ’ স্লোগান শোনার জন্য নয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভিসি এই স্লোগান দিয়ে ৩০ লক্ষ শহীদদের আত্মত্যাগকে অসম্মান করেছেন। মুক্তিযোদ্ধাদের হৃদয়ে রক্তক্ষরণ ঘটিয়েছেন। এটি চরম ঔদ্ধত্য ও রাষ্ট্রদ্রোহিতা। এই মুহূর্তে তার বহিষ্কার দাবি করছি।’

সরকারের ক্ষমতায় রাখায় অধিকার নেই এমন মন্তব্য করে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বলেন, ‘আওয়ামী লীগে এত দুর্নীতিবাজ, তাহলে তো তাদের ক্ষমতায় থাকারই অধিকার নেই। সত্যিকার অর্থে এ সরকার গণতান্ত্রিক সরকার না। জনগণের ভোটে নির্বাচিত সরকার না।

সংবাদ সম্মেলনে সরকারকে জাতীয় সংলাপ আয়োজন করার আহ্বান জানান কাদের সিদ্দিকী। বলেন, ‘শুধু আওয়ামী লীগকে ঠেঙ্গিয়ে এ সরকার দেশকে বাঁচাতে পারবে না। এটা দুর্নীতি মুক্তির পদক্ষেপ, এটা দেশবাসী ভাবতেই পারে না। জাতির এ দুঃসময়ে প্রয়োজন জাতীয় সংলাপ। একটি আন্তরিক জাতীয় সংলাপ ছাড়া প্রধানমন্ত্রী দেশকে বাঁচাতে পারবেন না’।

সংবাদ সম্মেল দলটির অন্যান্য নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন নাসরিন সিদ্দিকী, প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকী। লিখিত বক্তব্য পাঠ করেন দলের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান তালুকদার বীর প্রতীক।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর