৫০০ সৌদি সেনাকে হত্যার দাবি হুতিদের

হাওর বার্তা ডেস্কঃ সৌদি আরবের ৫০০ সেনাকে হত্যার দাবি করেছে প্রতিবেশী ইয়েমেনের ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীরা। এ ছাড়াও দুই হাজার সেনাকে আটক ও সামরিক বাহিনীর যানবাহনের একটি বহরকে জব্দের কথাও জানিয়েছে তারা।

রোববার এক সংবাদ সম্মেলনে এই অস্বাভাবিক দাবি করেছে হুতিরা।

২০১৫ সাল থেকে হুতিদের বিরুদ্ধে অব্যাহত বিমান হামলা চালিয়ে যাচ্ছে সৌদি নেতৃত্বাধীন জোট। এতে নারী ও শিশুসহ হাজার হাজার বেসামরিক লোক নিহত হয়েছেন। যুদ্ধবিধ্বস্ত দেশটির অর্থনীতি ভেঙে পড়েছে। দুর্ভিক্ষের কিনারে গিয়ে ঠেকেছে ইয়েমেন।

সৌদি সেনা হত্যা ও গ্রেফতারের দাবির পক্ষে প্রমাণ হিসেবে স্থির চিত্র ও অসম্পূর্ণ ভিডিও উপস্থাপন করেছেন বিদ্রোহীরা।

ছবিতে সেনারা উর্দি পরিহিত না, আবার দাবিকে সত্য বলে প্রমাণ করতে যথেষ্ট প্রমাণ যেমন নেই, তেমন সৌদি আরবের কাছ থেকেও ঘটনার সত্যতা নিশ্চিত করা যায়নি।

উল্টে যাওয়া সৌদি যান, স্থির দাঁড়িয়ে থাকা সৌদি সেনা বহরের যানবাহনের ছবি দেখিয়ে হুতিরা বলেন, দক্ষিণ নাজরান অঞ্চলে গত তিন দিন ধরে এই হামলার ঘটনা ঘটেছে।

ইয়েমেনের সঙ্গে সৌদির নজরান প্রদেশের সীমান্ত রয়েছে। হামলা আরো তীব্রতার সঙ্গে চলবে বলেও জানিয়েছেন বিদ্রোহীরা।

হুতিদের মুখপাত্র মোহাম্মদ আবদুল সালাম বলেন, ইয়েমেনে সৌদি আগ্রাসন শুরু হওয়ার পর থেকে সবচেয়ে বড় একটি সামরিক বিজয় হয়েছে। শত্রুরা মারাত্মক ক্ষয়ক্ষতির মুখে পড়েছে। মাত্র অল্প কয়েকদিনের মধ্যে বিশাল অঞ্চল শত্রুর হাত থেকে মুক্ত হয়েছে।

যুদ্ধক্ষেত্রে শত শত সেনা মৃত ও আহত অবস্থায় পড়ে আছে বলে দাবি করেন তিনি। আবদুল সালাম বলেন, ইয়েমেন থেকে কীভাবে সেনা প্রত্যাহার করবে, তা বিবেচনা করা ছাড়া রিয়াদের সামনে খুব কমই বিকল্প আছে।

হুতিরা তাদের হামলা বন্ধ করবে; যদি সৌদিরা অনুরূপ পদক্ষেপ নেয় বলে জানিয়েছেন বিদ্রোহীদের এই মুখপাত্র।

এই হামলার ঘটনা যদি সত্য হয়, তবে তা সৌদি আরবের ভূখণ্ডে উল্লেখযোগ্য শক্তিপ্রয়োগের ঘটনা হবে বিদ্রোহীদের। এছাড়া রিয়াদের জন্য এটি আরেকটি বিব্রতকর পরিস্থিতি হিসেবে থেকে যাবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর