,

computer

দূরে বসে বাড়ির কম্পিউটার ঠিক করার উপায়

হাওর বার্তাঃ বাড়িতে ছোট ভাইবোন কিংবা বয়স্ক মা-বাবা কম্পিউটার চালাচ্ছেন। আপনি তখন অফিসে। হঠাৎ তাদের কম্পিউটারে দেখা দিল কোনো সমস্যা। আপনার কাছে এল ফোন। কী করবেন? বাড়ি দৌড় দেবেন?

থেমে যান। আপনাকে বাড়ি যেতে হবে না। নিজের কাছে মোবাইল কিংবা ল্যাপটপ থাকলেই আপনি সমস্যা সমাধান করতে পারবেন!

এটি করতে হলে আপনাকে ক্রোম রিমোট ডেস্কটপ  অ্যাপটি ব্যবহার করতে হবে। ব্রাউজারে সার্চ দিলে পাবেন, অথবা প্লেস্টোরেও পাবেন।

যে কম্পিউটার থেকে আপনি অন্য কম্পিউটারের অ্যাকসেস চান সেটিতে প্রথমে এটি সেটআপ করতে হবে। এরপর ’ লিংক অনুসরণ করতে হবে। সেটআপ হয়ে গেলে  এ ক্লিক করুন। একটি নাম দিন। বাড়তি নিরাপত্তার জন্য পিনকোড দিন।

এখন বাড়িতে থাকা কম্পিউটার ঠিক করতে যিনি আপনার সাহায্য চান, তাকে ক্রোম রিমোট ডেস্কটপে পেজে গিয়ে   ক্লিক করতে হবে। তিনি স্ক্রিনে একটি অ্যাকসেস কোড দেখতে পাবেন। সেটি আপনাকে ফোনে বা ফেইসবুকে পাঠাতে বলবেন। আপনি এবার পেজে গিয়ে কোডটি টাইপ করে অ্যাকসেস নেবেন।

সংযোগ পেয়ে গেলে বাড়িতে থাকা ডেস্কটপ আপনি আপনার ওয়েব ব্রাউজার থেকে দেখতে পাবেন। নিজের কিবোর্ড এবং মাউস ব্যবহার করেই আপনি কাজ করতে পারবেন। দুদিকের যে কেউ নেট সংযোগ বিচ্ছিন্ন কিংবা কম্পিউটার বন্ধ না করলে এভাবে কাজ করা যাবে।

অ্যান্ড্রয়েড এবং আইফোন থেকেও একইভাবে কাজ করা যায়। এ জন্য আপনাকে ব্যবহার করতে হবে। বিনা মূল্যে এটি ব্যক্তিগতভাবে ব্যবহার করা যায়।

ওয়েবসাইট থেকে প্রোগ্রামটি ডাউনলোড করতে হবে। যে কম্পিউটারে আপনি অ্যাকসেস চান সেটিতে ইনস্টল করুন। যখন কেউ সাহায্য চাইবে, তখন  ওপেন করে আইডি এবং পাসওয়ার্ড সরবরাহ করে কাজ করতে হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর