গ্রহণযোগ্য সড়ক নিরাপত্তা আইন করা হবে: আইনমন্ত্রী

হাওর বার্তাঃ সড়ক নিরাপত্তা আইনের সংশোধনী প্রস্তাব চূড়ান্ত হচ্ছে জানিয়ে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, সড়ক নিরাপত্তা আইনের সংশোধনী প্রস্তাব চূড়ান্ত হচ্ছে। সবার কাছে গ্রহণযোগ্য হয়, এমন আইন করা হবে।

বুধবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সড়ক পরিবহন আইনবিষয়ক সভার শুরুতে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এ সময় সড়ক পরিবহন আইন পর্যালোচনা কমিটির আহ্বায়ক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, সাবেক নৌমন্ত্রী শাজাহান খান, সাবেক প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা ও শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।

আইনে কী কী সংশোধন হবে, জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, এখানে আমরা কী দেব, কী দেব না, সেসব মুখ্য বিষয় নয়। আমরা আমাদের সিদ্ধান্ত মূল কমিটিতে পাঠাব। মূল কমিটি কীভাবে উত্থাপন করবে, সেটা তারা চিন্তা-ভাবনা করে দেখবেন। অবশ্যই আমরা মনে করি, এগুলো দ্রুত পাস হবে।

শ্রমিকনেতাদের দাবি ছিল, আইনে সড়ক দুর্ঘটনার মামলায় সাজার মেয়াদ কমানো এবং অপরাধ জামিনযোগ্য হিসেবে গণ্য করা। এ বিষয়ে আইনমন্ত্রী বলেন, শুধু সাজা কমানো নয়, তাদের অনেকগুলো দাবি ছিল। সবগুলো বিশ্লেষণ করেই আমরা চূড়ান্ত সিদ্ধান্তে যাচ্ছি। তাছাড়া, পার্শ্ববর্তী দেশে এই আইনে কী সাজা আছে, সেগুলো আমরা দেখেছি, সেগুলো পর্যালোচনা করেই আজকে আমরা সিদ্ধান্ত নেব।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইনটি প্রয়োগে যেসব অসুবিধা ছিল সেগুলো ঠিক করে আজ আমরা চূড়ান্ত প্রতিবেদন দেব জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের কাছে। তারা যদি প্রয়োজন মনে করেন তাহলে সংশোধন হতে পারে। সব প্রক্রিয়া অনুসরণ করে সংসদে আবার আইনটি পাস হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর