অনুমতি ছাড়াই গুলি চালাতে পারবে পুলিশ

চেকপোস্ট কিংবা টহলকালে আক্রান্ত হলেই গুলি চালাতে পারবেন পুলিশ সদস্যরা। এ জন্য পূর্ব অনুমতি লাগবে না। ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া এ নির্দেশনা দেন। বৃহস্পতিবার (৫ নভেম্বর) ঢাকা মহানগর পুলিশ সদর দফতরে অনুষ্ঠিত ডিএমপির বিভিন্ন জোনের উপ-কমিশনার (ডিসি) ও অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠককালে তিনি এ নির্দেশ দেন।
বৈঠকে উপস্থিত থাকা একজন উপ-কমিশনার (ডিসি) নাম প্রকাশ না করার শর্তে বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি যেন না হয়, কমিশনার সেই নির্দেশ দিয়েছেন। এ ছাড়া নিরাপত্তা জোরদার করতে নজরদারি বাড়াতে বলা হয়েছে। টহল বা চেকপোস্টে পুলিশ গুলিবিদ্ধ হবে, সন্ত্রাসীরা গুলি করে চলে যাবে, আর পুলিশ গুলি করবে না, এটা হতে পারে না। নিজেদের রক্ষায় গুলি চালাতে হবে। এ ক্ষেত্রে কারোর অনুমতি লাগবে না।
তিনি বলেন, তল্লাশি চৌকিতে দায়িত্ব পালনকালে পুলিশ সদস্যদের বুলেটপ্রুফ জ্যাকেট পড়তে বলা হয়েছে। এ ছাড়া চেকপোস্টে অন্তত একটি অস্ত্রে গুলিভর্তি করে রাখতে বলা হয়েছে।
জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) জাহাঙ্গীর আলম সরকার বলেন, অফিসিয়ালি এ ধরনের নির্দেশনা জারি করা হয়নি। তবে আন-অফিসিয়ালি পুলিশ সদস্যদের সতর্ক করা হয়েছে।
উল্লেখ্য, ২২ অক্টোবর রাজধানীর গাবতলীতে চেকপোস্টে সন্ত্রাসীদের ছুরিকাঘাতে পুলিশের সহকারী উপপরিদর্শক ইব্রাহিম নিহত হন। এরপর ৪ নভেম্বর আশুলিয়ায় একইভাবে চেকপোস্টে পুলিশের ওপর হামলা করে দুর্বৃত্তরা। এতে কনস্টেবল মুকুল হোসেন নিহত হন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর