এক মুসলিমই ছিলেন ইতিহাসের সবচেয়ে ধনী

ইতিহাসে সবচেয়ে ধনী ব্যক্তি কে? নির্ণয় করা আসলেই কঠিন। কিন্তু তারপরও হিসাব করা থেমে নেই। এই যেমন টাইম ম্যাগাজিন শিক্ষাবিদ, অর্থনীতিবিদ আর ইতিহাসবিদদের সহায়তায় একটা তালিকা করেছে। অবশ্য, তারা স্বীকার করেছে, এই তালিকা অত্যন্ত বিতর্কযোগ্য।
আসুন আমরা সেই তালিকায় থাকা ধনী লোকদের সংক্ষিপ্ত পরিচয় জেনে নেই।

১০. চেঙ্গিস খান
চেঙ্গিস খান ছিলেন বিশ্বের সর্বকালের অন্যতম বিজয়ী শাসক। এই মোঙ্গল শাসক বেঁচেছিলেন ১১৬২ থেকে ১২২৭ সাল পর্যন্ত। তিনি ইতিহাসের সবচেয়ে বেশি ভূখণ্ডের মালিক ছিলেন। তবে তার হাতে নগদ অর্থ তেমন ছিল না। ভূমির মালিক হিসেবে টাইম ম্যাগাজিন তাকে ১০ম ধনী লোক হিসেবে অভিহিত করেছে।

৯. বিল গেটস
মার্কিন নাগরিক বিল গেটস মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা। ফোর্বেসের হিসাব অনুযায়ী তার সম্পদের মূল্য ৭৮.৯ বিলিয়ন ডলার।

৮. অ্যালান রুফুস (অ্যালেন দি রেড)
অ্যালন দি রেড ছিলেন ইংল্যান্ডের উইলিয়াম দি কনকোয়ারের ভাতিজা। বর্তমানের মানদণ্ড অনুযায়ী তার সম্পদ ছিল ১৯৪ বিলিয়ন ডলার।

৭. জন ডি রকফেলার
জন ডি রকফেলারের স্ট্যান্ডার্ড ওয়েল কোম্পানি ১৮৮০-এর দশকে আমেরিকার তেল উৎপাদনের ৯০ ভাগ নিয়ন্ত্রণ করত। নিউ ইয়র্ক টাইমসের হিসাব অনুযায়ী, তার নিট সম্পদের পরিমাণ ছিল ১.৫ বিলিয়ন ডলার। ২০১৪ সালের হিসাব অনুযায়ী তা ৩৪১ বিলিয়ন ডলার।

৬. অ্যান্ড্রু কার্নেগি
আরেক মার্কিন নাগরিক অ্যান্ড্র কার্নেগি অনেকের মতে ইতিহাসে সর্বকালের সবচেয়ে ধনী মানুষ। ১৯০১ সাল এই স্কটিশ অভিবাসী তার মার্কিন স্টিল কোম্পানি ৪৮০ মিলিয়ন ডলারে বিক্রি করেন জেপি মর্গ্যানের কাছে, ২০১৪ সালের মূল্যমানে তা দাঁড়ায় ৩৭২ বিলিয়ন ডলার।

৫. যোশেফ স্ট্যালিন
সোভিয়েত ইউনিয়নের লৌহমানব যোশেফ স্ট্যালিন বৈশ্বিক ৯.৬ শতাংশ জিডিপির অধিকারী দেশটিকে নিয়ন্ত্রণ করতেন।

৪. সম্রাট আকবর
মোগল সম্রাট আকবরের সময় ভারতবর্ষে যে জিডিপি ছিল তা বিশ্বের ২৫ ভাগ।

৩. সম্রাট শেনজং
সম্রাট শেনজং চীনের সং রাজবংশের সদস্য ছিলেন। তার সময় চীনের জিডিপি ছিল বিশ্বের ২৫ থেকে ৩০ ভাগ।

২. আগাস্টাস সিজার
আগাস্টাস সিজার খ্রিস্টপূর্ব ৬৩ থেকে ১৪ সাল পর্যন্ত শাসন করেছেন। তার নিট সম্পদের পরিমাণ ছিল ৪.৬ ট্রিলিয়ন ডলার। তিনি পুরো মিসর নিজের সম্পত্তি মনে করতেন।

১. মানসা মুসা
তিমবুকতুর রাজা মানসা মুসা (১২৮০-১৩৩৭) ছিলেন ওপরে বর্ণিত সবার চেয়ে ধনী। মিশিগান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রুডলফ ওয়্যারের মতে, তার হাতে যত সম্পদ ছিল, ইতিহাসে কোনো কালে আর কারো কাছে ছিল না।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর