,

n3

রূপপুরে নিরাপত্তাব্যবস্থা সর্বাধিক গুরুত্ব পাচ্ছে: বিজ্ঞানমন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ নিরাপত্তাব্যবস্থার ওপর সর্বাধিক গুরুত্ব দিয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাজ এগিয়ে চলছে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান। নির্ধারিত সময় শেষে কেন্দ্রটি বিদ্যুৎ উৎপাদনে আসতে পারবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি। শুক্রবার রাজধানীর মহাখালীতে ব্র্যাক সেন্টার ইনে এক প্রশিক্ষণ কর্মশালায় দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

‘রিজিওনাল মিটিং অন দ্য মেজারমেন্ট অ্যান্ড অ্যাসেসমেন্ট অব ইন্টিগ্রেটেড ম্যানেজমেন্ট সিস্টেমস উইদিন রেগুলেটরি বডিজ’ শীর্ষক পাঁচ দিনের এই কর্মশালার সমাপনী অনুষ্ঠান ছিল কাল।

ইয়াফেস ওসমান বলেন, ‘নিরাপত্তার জন্য পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে যা যা প্রয়োজন, রূপপুরে সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। শিডিউল অনুযায়ী, প্রকল্পের কাজ এগিয়ে চলেছে। আশা করছি, যথাসময়েই এ প্রকল্পের কাজ সম্পন্ন হবে। এ বছরের মধ্যে রাশিয়া এ প্রকল্পে প্রয়োজনীয় বিশেষজ্ঞ জনবল বাড়াবে।’ তিনি বলেন, ‘রাশিয়াতে এ প্রকল্পের যন্ত্রপাতি তৈরির কাজও এগিয়ে চলছে। আমরা এ কার্যক্রম প্রত্যক্ষ করে এসেছি। সেখানে মানসম্পন্ন কাজ হচ্ছে। একই কারখানায় ভারতের জন্যও যন্ত্রপাতি তৈরি হচ্ছে। তাদের সঙ্গেও আমরা কথা বলেছি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, বাংলাদেশ যথাযথ ও উচ্চমানের একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পেতে যাচ্ছে।’

নিরাপত্তা নিয়ে বিজ্ঞানমন্ত্রী বলেন, ‘পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে প্রযুক্তির নিরাপত্তার দিকটাই চ্যালেঞ্জিং। এ চ্যালেঞ্জকে অতিক্রম করেই প্রযুক্তিকে এগিয়ে নিতে হবে। এর জন্য প্রশিক্ষণ কর্মশালা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ডিজাইন, কমিশনিং, নিরাপত্তা, ব্যবস্থাপনা, গুণগত মান আরও উন্নত করার মধ্য দিয়ে এ খাতের ভবিষ্যতকে সমৃদ্ধ করতে হবে। এর কার্যক্রমকে গতিশীল করে তুলতে প্রযুক্তিগত দিক নিয়ে মতবিনিময়ের গুরুত্ব রয়েছে। এর মাধ্যমে এ প্রযুক্তির উজ্জ্বল সম্ভাবনাকে ত্বরান্বিত করতে হবে।’

বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ও আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে। এতে বাংলাদেশ, কানাডা, অস্ট্রিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড ও ভিয়েতনামের প্রতিনিধিরা অংশ নেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান মাহবুবুল হক ও আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার বিশেষজ্ঞ গ্যাবরিয়েল সোরে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ড. সাহানা আফরোজ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর