(FILES) In this file photo taken on August 22, 2013, Zimbabwean then President Robert Mugabe (R), accompanied by wife Grace, raises his fist as he greets the crowd at his inauguration ceremony in Harare at the National 60,000-seat sports stadium. - Robert Mugabe, who led Zimbabwe with an iron fist from 1980 to 2017, has died aged 95, Zimbabwe President Emmerson Mnangagwa announced September 6, 2019. (Photo by ALEXANDER JOE / AFP)

রবার্ট মুগাবে মারা গেছেন

হাওর বার্তা ডেস্কঃ স্বাধীন জিম্বাবুয়ের প্রথম প্রধানমন্ত্রী ও পরবর্তী সময়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে মারা গেছেন। সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার সকালে তার মৃত্যু হয়েছে। এ সময়ে তার বয়স হয়েছিল ৯৫ বছর।

তার পরিবারের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে,মুগাবের স্বাস্থ্যের অবস্থা বেশ কিছুদিন ধরেই ভালো যাচ্ছিল না।

১৯৮০ সালে ব্রিটিশ শাসন থেকে স্বাধীন হওয়ার পর থেকে টানা ৩৭ বছর জিম্বাবুয়ের হর্তাকর্তা ছিলেন মুগাবে। ২০১৭ সালের নভেম্বরে এক সামরিক অভ্যুত্থানে প্রেসিডেন্ট পদ থেকে তাকে উৎখাত করা হয়।

তার মৃত্যুর খবর জানিয়ে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন এমনানগাগোয়া এক টুইটে বলেন, গভীর শোকের সঙ্গে জিম্বাবুয়ের প্রতিষ্ঠাতা সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবের মৃত্যুসংবাদ আমাকে জানাতে হচ্ছে।

এমনানগাগোয়া লিখেছেন, মুগাবে ছিলেন আমাদের স্বাধীনতা সংগ্রামের প্রতীক, প্যান-আফ্রিকা মতবাদের একজন সমর্থক, যিনি তার জীবন উৎসের্গ করেছিলেন জনগণের মুক্তি আর ক্ষমতায়নের জন্য।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর